ভিক্ষুক পুনর্বাসন কেন সফল হয় না: দীপু মনি

ভিক্ষুক পুনর্বাসন কেন সফল হয় না: দীপু মনি
MostPlay

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য প্রত্যেক জেলায় জেলায় কর্মসূচি আছে; কিন্তু সব সময় এটা সেভাবে সফল হয় না। কারণ আমরা দেখি যে ভিক্ষুকদের বিভিন্ন পুনর্বাসনমূলক নানা কাজে যুক্ত করার পরেও কেউ কেউ আছেন অনেকটা বলা যায়, অভ্যাসবশত তারা বারবার ফিরে যান ভিক্ষাবৃত্তিতে। সে কারণেই এই কর্মসূচিটা পুরোপুরি সফল হয় না।

বুধবার সকালে রাজশাহী সার্কিট হাউসে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। দীপু মনি বলেন, অনেকে পুনর্বাসিত হয়ে যান, নতুন রকম একটা জীবনে চলে যান। কিন্তু একটি বেশ বড় সংখ্যাই যে তারা অভ্যাসবশতই ভিক্ষাবৃত্তিতে থেকে যেতে চান। সেজন্যই এটি সমস্যা হয়। আমাদের সেই বিষয়গুলো বিবেচনায় নিয়ে কিভাবে তাদের এই অভ্যাসটা পরিবর্তন করা যায় সেই চিন্তা করতে হবে।

দীপু মনি বলেন, আমাদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বিষয়টি কিন্তু বিশাল-ব্যাপক। সে কারণে বঙ্গবন্ধুর যে রাষ্ট্র করার চিন্তা ছিল, সেটাকে বঙ্গবন্ধু কন্যা যেভাবে বাস্তবায়ন করছেন তার একটা মূল হাতিয়ার কিন্তু এই সামাজিক নিরাপত্তা বেষ্টনী।

তিনি বলেন, আমাদের দারিদ্র্য যে দ্রুত হারে কমে এসেছে, তাই প্রমাণ করে যে এই সামাজিক নিরাপত্তা বেষ্টনীর এই কর্মসূচিগুলো যথেষ্টভাবে সফল হচ্ছে। তারপরও নিশ্চয়ই আমাদের আরও অনেক কিছু করার সুযোগ রয়েছে।

দীপু মনি বলেন, সব দিকেই আমরা চেষ্টা করব, বিশেষ করে আমাদের পথশিশু রয়েছে, বয়স্করা রয়েছে। কারণ এখন ক্রমাগত প্রবীণদের সংখ্যা বাড়বে। আমাদের গড় আয়ু বাড়ছে, মানুষের জীবনমান উন্নত হচ্ছে, কাজেই প্রবীণদের সংখ্যা বাড়বে। কী করে আমরা প্রবীণদের প্রতি আরও বেশি যত্নশীল হতে পারব, সেই দিকে আমাদের মনযোগী হতে হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password