দেশের দিকে ধেঁয়ে আসছে প্রবল শক্তিশালী বৃষ্টিবলয় প্রবাহ

দেশের দিকে ধেঁয়ে আসছে প্রবল শক্তিশালী বৃষ্টিবলয় প্রবাহ

এটি একটি শক্তিশালী মৌসুমি বৃষ্টিবলয়, যার মান প্রায় মহা বৃষ্টিবলয় ঢল এর শক্তির কাছাকাছি। সুতরাং বৃষ্টি বলয় প্রবাহ যে এলাকায় বেশি সক্রিয় থাকবে সেখানে কি পরিমাণ ভারিবৃষ্টি হতে পারে।

সম্ভাব্য সময়সূচি : ২৪ শে জুলাই হতে ২ রা আগস্ট ২০২১ পর্যন্ত। সর্বোচ্চ সক্রিয় সময়সূচি : ২৮ শে জুলাই টু ৩০ শে জুলাই ২০২১ পর্যন্ত। এটি একটি মৌসুমি সার্কুলেশন সৃষ্ট বৃষ্টি প্রবাহ, সুতরাং এই বৃষ্টি বলয় চলাকালীন সময়ে সমুদ্র উত্তাল থাকবে।

আসুন একনজরে দেখেনেই বৃষ্টিবলয় প্রবাহ চলাকালীন সময়ে দেশের ৮ টি বিভাগে গড়ে কত মিলিমিটার বৃষ্টিপাত হতেপারে। বিভাগের নাম : বৃষ্টির পরিমাণ মিলিমিটার,

Rangpur. 80+mm

Mymensingh. 85+mm

Sylhet. 165+mm

Ctg. 400+mm

Khulna. 250+mm

Barishal. 340+mm

Dhaka. 110+mm

Rajshahi. 130+mm

Kolkata in. 450+ mm

বৃষ্টি বলয় প্রবাহে সবচেয়ে বেশি হতে পারে বৃষ্টি হতে যাচ্ছে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে ও কলকাতা, উড়িষ্যা ও এর পার্শ্ববর্তী এলাকায়। সর্বোচ্চ বৃষ্টি হতেপারে কক্সবাজার ৫০০ মিলিমিটার + সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ঝালকাঠি, ভোলা, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর ও এর পার্শ্ববর্তী এলাকায় গড়ে ৩০০ থেকে ৫০০+ বৃষ্টি হতেপারে। অপরদিকে কলকাতা ৪৫০+ দীঘা ৫০০+ সান্তিনিকেতন ৫০০+ সবচেয়ে কম আক্রান্ত, রংপুর বিভাগ, গড়ে ৮০ মিলিমিটার, তারপর ময়মনসিংহ, তারপর ঢাকা, তারপর রাজশাহী তারপর সিলেট।

নোট : বৃষ্টিবলয় প্রবাহ চলাকালীন সময়ে দেশের সকল এলাকা একসাথে আক্রান্ত হবেনা, এক এক সময় দেশের এক এক স্থানে প্রবাহ বেশি সক্রিয় থাকবে, এবং এই সক্রিয় থাকা অবস্থায় আক্রান্ত স্থানে সবচেয়ে বেশি বৃষ্টি হতেপারে।

সতর্ক সংকেত : ৩ থাকতে পারে।

ঘূর্ণিঝড় : নেই

স্থল সিস্টেম : ২৮ ও ২৯ তারিখে।

বৃষ্টিবাহি মেঘের অভিমুখ : প্রবাহ চলাকালীন সময়ে প্রথমে দক্ষিণ পশ্চিম হতে উত্তর পূর্ব দিকে, তারপর দক্ষিণ পূর্ব থেকে উত্তর পূর্ব দিক, তারপর দক্ষিণ হতে উত্তর দিকে, তারপর দক্ষিণ পশ্চিম হতে উত্তর পূর্ব দিকে, তারপর পশ্চিম হতে পূর্ব দিকে, এরপর আবার, দক্ষিণ থেকে উত্তর দিকে। প্রবাহ চলাকালীন সময়ে দেশের দক্ষিণ অঞ্চলে দফায় দফায় বৃষ্টি ও একটানা ভারীবর্ষণ হতেপারে। ও দেশের অন্যত্র দফায় দফায় বৃষ্টি হতেপারে ও ভারিবৃষ্টি হতেপারে।

নোট : প্রবাহে চট্টগ্রাম পাহাড়ী এলাকায় পাহাড়ধ্বস হতে পারে ও দেশের দক্ষিণ অঞ্চলের নিচু এলাকা প্লাবিত হতে পারে ভারীবৃষ্টি এর কারনে। প্রবাহ চলাকালীন সময়ে দেশের গড় তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়ে ভ্যাপসা গরমের তীব্রতা হ্রাস পাবে। প্রবাহে তেমন বজ্রপাত নেই ও শিলাবৃষ্টি ও ঝড় নেই। প্রাকৃতিক কারনে বৃষ্টি বলয় প্রবাহের সময়সূচি কিছুটা পরিবর্তন ও এর শক্তি কিছুটা হ্রাস বৃদ্ধি বা বিলুপ্তি হতে পারে। 


নোট : প্রাকৃতিক কারনে বৃষ্টি বলয় প্রবাহের সময়সূচি কিছুটা পরিবর্তন ও এর শক্তি কিছুটা হ্রাস বৃদ্ধি বা বিলুপ্তি হতেপারে।


নোট : সবচেয়ে নির্ভরযোগ্য ও নির্ভরশীল আবহাওয়ার পূর্বাভাস পেতে আপনারা নিয়মিত দেশের সরকারি আবহাওয়া অধিদপ্তর থেকে দেওয়া পূর্বাভাস গুলো দেখুন।


নোটঃ পারভেজ আহমেদ পলাশ, প্রধান আবহাওয়া গবেষক, বেসরকারি আবহাওয়া সংস্থা যশোর বাংলাদেশ।সার্বিক সহযোগিতায় আমাদের সকল সদস্য। @Bwot weather

আপডেট : ২৩ শে জুলাই রাত ১০ টা বেজে ২ মিনিট।


সুত্রঃ আবহাওয়ার খবর - Weather news.

মন্তব্যসমূহ (০)


Lost Password