দ্বিতীয় ম্যাচেও জয় টাইগারদের

দ্বিতীয় ম্যাচেও জয় টাইগারদের

নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ১০ টি-টোয়েন্টি ম্যাচে জয় না পাওয়া বাংলাদেশ এবার ঘরের মাঠে টানা দ্বিতীয় জয় তুলে নিল। মিরপুরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারি নিউজিল্যান্ডকে ৪ রানে হারিয়ে ২-০ ব্যাবধানে এগিয়ে গেল বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো এই ম্যাচে জয়টা মোটেও সহজ ছিল না৷ শেষ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২০ রানের। বোলিংয়ে ছিলেন কাটার মাস্টার মোস্তাফিজ এক পর্যায়ে শেষ ২ বলে দরকার ছিল ১৩ রানের। এমন অবস্থায় মোস্তাফিজ করে বসলেন নো বল। সেই বলে চার মেরে ম্যাচের সমীকরণ জমিয়ে তুলেছিলেন ল্যাথাম৷ কিন্ত পরের বলে ফ্রী হিট কাজে লাগাতে ব্যার্থ হন কিউই অধিনায়ক৷ শেষ বলে জয়ের জন্য ৬ রান প্রয়োজন ছিল নিউজিল্যান্ডের। মোস্তাফিজের করা শেষ বলে ১ রানের বেশি নিতে না পারলে ৪ রানের জয় নিশ্চিত হয় বাংলাদেশের। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও শুরুতেই স্বাগতিক শিবিরে স্বস্তি এনে দেন স্পিনাররা।

১৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮ রানেই দুই ওপেনার টন বান্ডেল ও রাচিন রবীন্দ্রকে হারিয়ে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ড। এরপর নিউজিল্যান্ডকে খেলায় রাখেন অধিনায়ক টম ল্যাথাম ও উইল ইয়াং। দলীয় ৬১ রানের মাথায় সাকিব ইয়াংকে (২২) বিদায় করলে ভাঙে ৪৩ রাবের জুটি। ইয়াং ফিরে গেলেও কিউই অধিনায়ক ল্যাথাম শেষ পর্যন্ত চেষ্টা করে গেছেন কিন্ত টাইগারদের কাছ থেকে জয় ছিনিয়ে আনতে পারেননি। অধিনায়ক ল্যাথাম অপরাজিত থাকেন ৪৯ বলে ৬৫ রান করে। এছাড়া ইয়াং ২২ ও ম্যাককুইন ১৫ রান করে অপরজিত থাকেন। নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেটে ১৩৭ রানের বেশি করতে পারেনি নিউজিল্যান্ড৷ বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ও মেহেদী হাসান ২ টি করে উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সামনে ১৪২ রানের লক্ষ্য ছুড়ে দেয় টাইগাররা। লিটন দাস ও মোহাম্মদ নাঈম মিলে ওপেনিং জুটিতে যোগ করেছে ৫৯ রান। যার সিংহভাগটা এসেছে লিটনের ব্যাট থেকে। ২৯ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৩ রান করেন লিটন। ভালো শুরু পাওয়ার কারণেই আজ নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি–টোয়েন্টিতে মন্থর উইকেটেও ভালো একটা স্কোর গড়তে পেরেছে বাংলাদেশ। নাঈম আউট হয়েছেন ৩৯ রান করে। এরপর মুশফিক (০), সাকিব (১২) আফিফ (৩) দ্রুত সাজঘরে ফিরে গেলে বিপদে পড়ে বাংলাদেশ। শেষদিকে অধিনায়ক মাহমুদউল্লাহ ও নুরুল হাসান সোহানের দৃঢ়তায় নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৪১ রানের লড়াকু পুঁজি পায় বাংলাদেশ৷ বিশতম ওভারের শেষ বলে সোহান ১৩ রান করে আউট হয়ে গেলেও। অধিনায়ক মাহমুদউল্লাহ ৩২ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র ৪ ওভারে ২২ রান খরচায় ৩টি উইকেট নেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password