সারা দেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজন মারা গেছেন

সারা দেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজন মারা গেছেন
MostPlay

নিপাহ ভাইরাস থেকে বাঁচতে খেজুরের কাঁচা রস পান না করার জন্য অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন পর্যন্ত সারা দেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত আট রোগীর মধ্যে পাঁচজনই মারা গেছেন। এর কোনো ওষুধ নেই। এ জন্য দেশবাসীকে শীতকালীন খেজুরের রস খাওয়ার ব্যাপারে আরো বেশি সচেতন হতে হবে।

আজ রবিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য তুলে ধরেন। তিনি জানান, সংক্রমিত ও মৃতদের বেশির ভাগই রাজশাহী বিভাগের। আক্রান্তদের প্রত্যেককেই চিকিৎসার আওতায় আনা হয়েছে। নিপাহ ভাইরাসে আক্রান্তদের মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ হাসপাতালে আলাদা আইসিইউ ইউনিট তৈরি করা হয়েছে। তিনি আরো বলেন, খেজুরের কাঁচা রস খেলে নিপাহ ভাইরাস হয়। অনেকেই সেটা খাচ্ছেন। এ ছাড়া যে ফলের কিছু অংশ পাখি খেয়ে ফেলে, সেই আধা খাওয়া ফলও খাওয়া যাবে না। এবার শীত মৌসুমে আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভাইরাসজনিত এই রোগ যাতে না বাড়ে সেই চেষ্টা চলছে। মানুষের মাঝে সচেতনতা তৈরিতে টেলিভিশন এবং পত্রিকায় নিপাহ ভাইরাস নিয়ে বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। এ সময় দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিককে সেবার মান নির্ধারণে সরকারের পরিকল্পনা এ সংবাদ সম্মেলনে তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্তব্যসমূহ (০)


Lost Password