নওগাঁ মহাদেবপুর থেকে চুরি যাওয়া ১৩ হাজার কেজি চিনিগুড়া চাল উদ্ধার

নওগাঁ মহাদেবপুর থেকে চুরি যাওয়া ১৩ হাজার কেজি চিনিগুড়া চাল উদ্ধার

গত ১৮এপ্রিল দুপুরে এসিআই কোম্পানীর ১৪৫০০০০/- টাকা মূল্যের ১৩০০০ কেজি চিনিগুড়া প্রিমিয়াম সুগন্ধি আতব চাল মহাদেবপুরের ভাই ভাই ট্রান্সপোর্ট নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি প্রতিষ্ঠানে পৌঁছে দেয়ার জন্য চুক্তিবদ্ধ হয়ে একজন ট্রাকড্রাইভার ও তার হেলপার এর মাধ্যমে  একটি ট্রাকে বোঝাই করে দুপুর ০২ঃ০৪ ঘটিকার সময় মহাদেবপুর থানাধীন সরস্বতীপুর এসিআই ফ্যাক্টরী থেকে রওয়ানা  করায়। ১৮ এপ্রিল রাতের মধ্যে ড্রাইভার ও হেলপার এর চাল বোঝাই ট্রাক নিয়ে সিদ্ধিরগঞ্জ পৌঁছার কথা ছিল।

কিন্তু ড্রাইভার ও হেলপার চুক্তি অনুযায়ী রাত পেরিয়ে সকাল অবধি গন্তব্যে না পৌঁছায় ১৯এপ্রিল সকাল ০৯ঃ৪০ ঘটিকার সময় ড্রাইভার ও হেলপারের দেওয়া মোবাইল নম্বরে ভাই ভাই ট্রান্সপোর্টের ম্যানেজার ফোন করলে তারা ফোন রিসিভ করে নাই। ১০ মিনিট পর হেলপার কল ব্যাক করে জানায় তারা যমুনা সেতুর পশ্চিম পাড়ে অবস্হান করছে কিন্তু রাস্তায় প্রচন্ড জ্যাম এজন্য তারা আগাতে পারছেনা।

এরপর থেকে ড্রাইভার ও হেলপারের দেওয়া নম্বরটি বন্ধ পাওয়া যায়। এই বিষয়টি অবহিত করে গত ২১ এপ্রিল ভাই ভাই ট্রান্সপোর্টের পক্ষ থেকে মহাদেবপুর থানায় একটি সাধারন ডায়রী করেন। ঘটনার রহস্য উদঘাটনে নওগাঁ জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম স্যারের সার্বিক দিক নির্দেশনা ও তদারকীতে মহাদেবপুর থানা পুলিশ শুরু করে অনুসন্ধান কার্যক্রম।

অনুসন্ধানে দেখা যায় ১৯ এপ্রিল ০৯ঃ৫০ ঘটিকার সময়  যমুনা সেতুর পশ্চিম পাড়ে তারা ছিল না এবং ট্রান্সপোর্টের কাছে দেয়া ড্রাইভারের নাম ঠিকানা ভুয়া। ড্রাইভার ও হেলপারের ছবি সংগ্রহ করে বিভিন্ন শ্রমিক সংগঠনের সহায়তায় ড্রাইভার ও হেলপারের সঠিক পরিচয় শনাক্ত করা সম্ভব হয়। অনুসন্ধানের এই পর্যায়ে ভাই ভাই ট্রান্সপোর্টের পক্ষ থেকে ড্রাইভার ও হেলপারের নাম উল্লেখসহ অজ্ঞাত ৫/৬ জন প্রতারক চক্রের সদস্যকে আসামী করে মহাদেবপুর থানার মামলা নং- ০১, তারিখ- ১ মে ধারা - ৪০৬/৪২০/৩৪ পিসি রুজু করা হয়।

তথ্যপ্রযুক্তি, সিডিএমএসসহ বিভিন্ন গ্রহনযোগ্য তথ্য বিশ্লেষণ করে স্পষ্ট ধারনা করা যায় ড্রাইভার ও হেলপার আরো কয়েকজন পেশাদার অপরাধীর সহায়তা ও যোগসাজশে মালগুলো আত্মসাৎ করেছে।

এ্যানালিটিক্যাল চার্টের মাধ্যমে সনাক্ত করা সম্ভব হয় ঘটনার মাস্টারমাইন্ডকে। যার বিরুদ্ধে বগুড়ার শেরপুর, ধুনট ও ঠাকুরগাঁও সদর থানায় ইতিপূর্বে রুজুকৃত চুরি, ডাকাতির প্রস্তুতি ও প্রতারনামূলকভাবে আত্মসাতের ছয়টি মামলার তথ্য পাওয়া যায়।মান্যবর পুলিশ সুপার, নওগাঁ স্যারের নির্দেশনায় গত ৩ মে দুপুর ০২ঃ০০ টার সময় বগুড়া জেলার শেরপুর থানাধীন সদর হাসড়া বাজারে অভিযান চালিয়ে মহাদেবপুর থানা পুলিশ ঘটনার মাস্টারমাইন্ড হেলাল উদ্দিন মন্ডল, পিতা - বাদুল্লা মন্ডল, গ্রাম - সদর হাসড়া, থানা - শেরপুর, জেলা - বগুড়াকে  আটক করতে সক্ষম হয়। হেলাল উদ্দিন মন্ডল ঘটনার সত্যতা স্বীকার করে এবং তার দেয়া তথ্য অনুযায়ী ৩ এপ্রিল রাত ১০ঃ০০ ঘটিকায় রংপুর জেলার গঙ্গাচড়াস্হ মেসার্স নাঈম ট্রেডার্সের ম্যানেজার লেবু মিয়া (৪৮), পিতা - তাজ উদ্দিন, সাং - গৃয়ের পাড়, ইউপি - বড়বিল, থানা - গঙ্গাচড়া, জেলা - রংপুরকে আটক করা হয় এবং তার দখল  হতে প্রতারণামূলকভাবে আত্মসাতকৃত ৮৯৪০ কেজি চিনিগুড়া চাল মূল্য ১০০০০০০/- টাকা উদ্ধার করা হয়। অবশিষ্ট চাল এবং ঘটনার সাথে জড়িত অন্যান্য অপরাধীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password