আগামীকাল বুধবার ২০২১ সালের প্রথম ব্লাড মুন দেখা যাবে।

আগামীকাল বুধবার ২০২১ সালের প্রথম ব্লাড মুন দেখা যাবে।
MostPlay

 আগামীকাল বুধবার ২০২১ সালের প্রথম ব্লাড মুন দেখা যাবে।এবারের সুপারমুন স্বাভাবিকের চেয়ে ১৫% উজ্জল ও ৪% বড় হবে বলে জোতির্বিজ্ঞানীরা বলছেন।

চাঁদ পুরোপুরি লাল হয়ে যাবে।  ওই দিন চন্দ্রগ্রহণ থাকায় এ দৃশ্য দেখা যাবে। তবে চলতি বছরের প্রথম এই চন্দ্রগ্রহণ একটি দুর্লভ মহাজাগতিক। কারণ সেদিন একইসঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, সুপারমুন এবং রেড ব্লাড মুন দেখা যাবে। তবে বিশ্বের কিছু অংশের মানুষ আংশিক গ্রহণও দেখতে পারবেন।
 
বুধবার পৃথিবী, চাঁদ ও সুর্য এক রেখা বরাবর আসবে। এর ফলে পূর্ণ চন্দ্রগ্রহণ হবে। প্রায় দুই বছর পর অনন্য এমন ঘটনায় চাঁদ রক্তিম আকার ধারণ করবে। সবশেষ ২০১৯ সালের ২০ জানুয়ারি চাঁদ রক্তিম বর্ণ ধারণ করেছিল। 

দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, এন্টার্টিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে চন্দ্রগ্রহণ দেখা যাবে। ব্রাজিলের পশ্চিম অংশ, আমেরিকার পূর্বদিক এবং কানাডা থেকে চন্দ্রগ্রহণ শুরুর দিক দেখতে পাবেন মানুষ।


আর ভারত মহাসাগরীয় অঞ্চল, শ্রীলঙ্কা, উত্তর-পূর্ব ভারত, চীন, মঙ্গোলিয়া এবং রাশিয়ায় চন্দ্রগ্রহণের শেষের দিকের অংশ দেখা যাবে। মহাজাতিক এই অনন্য দৃশ্য বাংলাদেশ থেকেও দেখা যাবে। বাংলাদেশের কোথায় এবং কখন এই দৃশ্য দেখা যাবে সে বিষয়ে তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

খবরে বলা হয়েছে, চন্দ্রগ্রহণটি ঢাকায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে। ময়মনসিংহে সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৩ মিনিটে। চট্টগ্রামে সন্ধ্যা ৬টা ৩২ মিনিট ১৮ সেকেন্ড শুরু হয়ে শেষ হবে ৭টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ডে। সিলেটে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে। খুলনায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিটি ২৪ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫২ মিনিট ৪২ সেকেন্ডে।

বিশেষজ্ঞরা বলছেন, ভরা কটাল অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরল রেখায় অবস্থান করলে, চন্দ্র ও সূর্যের মিলিত বলের প্রবল আকর্ষণে যে তীব্র জোয়ারের সৃষ্টি হয়, তাকে ভরা জোয়ার বলে। এই সময়ে সাধারণ সময়ের চেয়ে ৮/১০ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের আশঙ্কা থাকে।

মন্তব্যসমূহ (০)


Lost Password