হল ও ক্যাম্পাস খোলার জন্য আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

দ্রুত হল ও ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষাকার্যক্রম চালুর করার দাবিতে আগামী ২ জুন থেকে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

ওই দিন সকাল ১১ টায় বিক্ষোভ সমাবেশের মধ্যদিয়ে ধারাবাহিক আন্দোলন শুরুর কথা জানান শিক্ষার্থীরা।

আজ সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর পিছনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বসে এ সিদ্ধান্ত গ্রহণ করে।

আগামী ১৩ জুন থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খোলা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শিক্ষার্থীরা জানান, করোনার কারণে দীর্ঘ ১৪ মাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় তাদের ভবিষ্যৎ নিয়ে শংকায় পড়েছে। শিক্ষার্থীরা শিক্ষাকার্যক্রম থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ায় মানসিকভাবে ভেঙ্গে পড়েছে। 

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় খোলার কোন রকম তৎপরতা আমরা তাদের মাঝে দেখতে পাচ্ছিনা। যার ফলে আমরা শিক্ষার্থীরা আন্দোলনে যেতে বাধ্য হচ্ছি। দ্রুত ক্যাম্পাস ও হল খুলে না দিলে আমরা বৃহত্তর আন্দোলনের দিকে যাবো।

সংক্রমণের হার ৫ শতাংশের কম হয় তাহলেই ১৩ জুন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীন থেকে যে দেড় কোটি টিকা আসবে, তা অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের দেওয়া হবে। একেক দফায় ৫০ লাখ করে তিন দফায় এই টিকা দেশে আসবে।’

করোনা সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। 

মন্তব্যসমূহ (০)


Lost Password