''অক্সিজেন এক্সপ্রেস" এবার বাংলাদেশে

''অক্সিজেন এক্সপ্রেস" এবার বাংলাদেশে
MostPlay

২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে ভারত থেকে বিশেষ ট্রেনে করে অক্সিজেন বেনাপোলে পৌছেছে। কোভিড মহামারীর সময়ে বিভিন্ন হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই খোলা হলেও অক্সিজেনের বর্তমান চাহিদা আকাশচুম্বী। একই সাথে বাসায় চিকিৎসা নেয়া রোগীদের বোতলজাত অক্সিজেনের প্রয়োজন পড়ছে আবুল খায়ের, কে এস আর এম এর মত বেশ কিছু দেশীয় শিল্প তাদের শিল্প উৎপাদন বন্ধ রেখে অক্সিজেন সাপ্লাই করলেও আরো ২০০ মেট্রিক অক্সিজেনের চাহিদা জমা দেন আমদানিকারকেরা।

এর আগে ঈদে ২১ শে জুলাই ১৮০ টন অক্সিজেন বিশেষ ব্যবস্থায় বেনাপোল স্থলবন্ধর দিয়ে আমদানী করা হয়। গতকাল ''অক্সিজেন এক্সপ্রেস'' এর মাধ্যমে আমদানী করা আরো ২০০ টন অক্সিজেন দেশে অক্সিজেনের মজুদ বৃদ্ধি করবে। এ অক্সিজেনের চালানের আমদানিকারক ''লিন্ডে বাংলাদেশ'' এবং রপ্তানিকারক ''লিন্ডে ইন্ডিয়া'' লিন্ডে মুলত বাংলাদেশের প্রায় সকল সরকারী হাসপাতালে অক্সিজেন প্লান্টের সাপ্লাইয়ার।

অন্যদিকে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, জীবন রক্ষাকারী মেডিকেল সাপ্লাই বাংলাদেশের সাথে ভাগাভাগিতে ভারতের আপত্তি নেই। ভবিষ্যতে ''অক্সিজেন এক্সপ্রেস''এর মাধ্যমে আরো অক্সিজেন আমদানী করা হবে।অক্সিজেন খালাস করার পর অক্সিজেন এক্সপ্রেস ভারত চলে যাবার কথা রয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যগুলোতেও প্রায় ৪৮০ টি অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে তরল অক্সিজেন সাপ্লাই করা হয়েছে। কোভিড রোগীদের জীবন বাচানোয় অক্সিজেনের কোন বিকল্প নেই।

মন্তব্যসমূহ (০)


Lost Password