অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ নিয়ে শঙ্কার সমাধান হচ্ছে

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ নিয়ে শঙ্কার সমাধান হচ্ছে
MostPlay

জাপান থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ২ লাখ ৪৫ হাজার ডোজ আসছে আজ শনিবার। ফলে টিকার দ্বিতীয় ডোজ পাওয়ার যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা দূর হতে যাচ্ছে। আগামী সপ্তাহে আরও ২৬ লাখ টিকা আসতে পারে বলে সম্ভাবনা রয়েছে। 

দ্বিতীয় ডোজ নিশ্চিত করেই টিকার প্রথম ডোজ দেওয়া হয়। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর তা করেনি। তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৩ লাখ টিকা পেয়েছিল ভারত থেকে। এই টিকা সর্বোচ্চ ৫১ লাখ ৫০ হাজার মানুষকে দেওয়া সম্ভব। কিন্তু তারা প্রথম ডোজই দিয়ে দেয় ৫৮ লাখের বেশি মানুষকে। এতে টান পড়ে দ্বিতীয় ডোজে। প্রথম ডোজ পাওয়া ১৫ লাখের বেশি মানুষ দ্বিতীয় ডোজের অনিশ্চয়তায় ছিলেন। 

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ রোবেদ আমিন গতকাল শুক্রবার বিডিটাইপকে বলেন, ‘আগামীকাল শনিবার (আজ) কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ টিকা আসছে। আগামী সপ্তাহে আসছে আরও ২৬ লাখের বেশি টিকা। এই টিকা আসার ফলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ নিয়ে সব ধরনের অনিশ্চয়তা দূর হবে।’ 

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা যায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা জাপান থেকে আজ বেলা সোয়া তিনটায় ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসার কথা রয়েছে। 

সরকারের টিকা সংগ্রহ ও টিকা কেনার নানামুখী উদ্যোগের ফলে দেশে নিয়মিতভাবে টিকা আসছে। গত সোমবার স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, 'আগামী মাসের শেষ নাগাদ ১ কোটি ২৯ লাখ টিকা আসবে। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ, সিনোফার্মের ৪০ লাখ এবং বাকি ৬০ লাখ জনসন অ্যান্ড জনসনের টিকা'। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সায়েদুর রহমান বিডিটাইপকে বলেন, 'নিজেদের সফলতা প্রমাণ করার জন্য সরকার টিকার সংখ্যার ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। কিন্তু সেই টিকা যুক্তিসংগতভাবে ব্যবহৃত হচ্ছে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে'।

মন্তব্যসমূহ (০)


Lost Password