আমার ফিরে আসা

আমার ফিরে আসা

মানুষের জীবনের সমস্যার সিমা থাকেনা । সমস্যা যখন কারো জীবনে আসে তখন এই সমস্যাগুলো লাইন করে সারিবদ্ধ ভাবে একটির পর আরেকটি আসতে থাকে । পৃথিবীতে সবাই সুন্দরভাবে, সমস্যাহীন, ঝামেলামুক্তভাবে বেঁচে থাকতে চায় । কিন্তু সবাই কি তা পারে । এক কথায় যদি বলি, না তা পারেনা । একটি সমস্যা সমাধান করতে না করতেই, শেষ হতে না হতেই আরো সমস্যা চারদিক থেকে আসতে থাকে । 

নিজের জীবনের কথা বলি, আমিও সবার মত একজন মানুষ । পরিবার পরিজন, ছেলে মেয়ে, আত্নীয় স্বজন, স্বামী সংসার নিয়ে নিরিবিলি জীবন চাওয়া আমারও । এত সম্পদ-ধন, সম্পত্তি, ঘরবাড়ী, দালান কোঠা, সোনা রুপা গহনা, ব্যাংক ব্যালেন্স, চাকচিক্য আমি চাইনা, চাইনি । কিন্তু জীবনের প্রয়োজন মেটানোর জন্য, বেঁচে থাকার জন্য যা প্রয়োজন সেটা চেয়েছি এবং সে চাওয়া কিন্তু নিরর্থক নয় । যা নুন্যতম না থাকলে একটি পরিবার একটি সংসার সুন্দরভাবে চলতে পারে সেটাই চাওয়া ছিল । কিন্তু পারলাম কই । সবার সেই চাওয়া, প্রত্যাশা, আশা পূরণ হয়না । 

নিজের সমস্যা, চাকুরীর সমস্যা, স্বামীর সমস্যা, প্রতিবেশীর সমস্যা, পারিপার্শ্বিক সমস্য, বৈশ্বিক সমস্যা, করোনা, ওমিক্রন নানা সমস্যায় জর্জরিত এ জীবন । তারপরও বেঁচে থাকতে হয় । হাসতে হয়, আনন্দ করতে হয়, কাঁদতে হয়, চলতে হয়, সমাজে বিচরন করতে হয়, খেতে হয়, দায়িত্ব পালন করতে হয়, কাজ করতে হয় । নানা কিছু করতে হয় তানা হলে জীবন প্রনহীন হয়ে যাবে, মৃত্যু যাকে বলা হয় । 

তাইতো ফিরে ফিরে আসি, বার বার ফিরে ফিরে আসি, থেমে থেমে ফিরে আসি, আবার নতুন উদ্যেম নিয়ে ফিরে আসি, নতুন আশা নিয়ে ফিরে আসি । নতুন চিন্তা চেতনা উচ্ছাস নিয়ে আবার ফিরে ফিরে আসি । 

মন্তব্যসমূহ (০)