ইউক্রেনের দুই সেনা নিহত বিচ্ছিন্নতাবাদীদের হামলায়

ইউক্রেনের দুই সেনা নিহত বিচ্ছিন্নতাবাদীদের হামলায়

রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ইউক্রেনের দুই সেনা নিহত এবং ১২ জন আহত হয়েছেন। মঙ্গলবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সোমবার বিচ্ছিন্নতাবাদীরা ৮৪টি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এর মধ্যে ৬৪টি ২০১৫ সালের মিনস্ক চুক্তির অস্ত্রবিরতির লঙ্ঘন।

অধিকাংশ সহিংসতা রেকর্ড করা হয়েছে লুহানস্কের সীমান্তলাইনে। মঙ্গলবার পৃথক আরেক বিবৃতিতে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গত পাঁচদিন বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ১৫২টি আক্রমণ পরিচালনা করা হয়েছে। এতে একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, দুইজন আহত হয়েছেন। এছাড়া তিনজনেরও বেশি আঘাত পেয়েছেন। ইউক্রেনের ন্যাশনাল পুলিশ জানিয়েছে, জাইতসেভে গ্রামে দুই সেনাসদস্য নিহত ও তিনজন আহত হয়েছেন। ভ্রুবিভকা অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৩১টি অ্যাপার্টমেন্ট ও ১২টি বেসরকারি বাড়ি ধ্বংস হয়। সেখানে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।

এ হামলার ঘটনায় সেখানকার ১২১টি পরিবারে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। শাস্তিয়ায় বিদ্যুৎ ও গ্যাসের পাশাপাশি বন্ধ রয়েছে পানি সরবরাহও। এই অঞ্চলে একটিমাত্র তাপবিদ্যুৎকেন্দ্র। বিচ্ছিন্নতাবাদীদের হামলার ঘটনাপ্রবাহে এ বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম বন্ধ রয়েছে। এর আগে গত বৃহস্পতিবার স্তানিতসিয়া লুহানস্কতে ভয়াবহ গোলাগুলির ঘটনা ঘটে। সেখানে এখনো হামলা অব্যাহত রয়েছে।

সেখানে এক সেনাসদস্য আহত হয়েছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘যুদ্ধক্ষেত্রের’ ৪২০ কিলোমিটার এলাকাজুড়ে গত চার দিনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ১০০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়। প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকভ এ হামলাকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password