এবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো ইরানে

এবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো ইরানে
Crickex Sign Up

শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো ইরানে। আফগানিস্তানের পর এবার মধ্যপ্রাচ্যের দেশ ইরানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার ভোরে ইরানের দক্ষিণ উপসাগরীয় জলসীমায় ৫.৬ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইরানের কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, একই অঞ্চলে গত ১০ দিনে প্রায় একশটি ভূমিকম্প এবং ভূমিকম্পের আফটার শক হয়েছে। ইরান ছাড়াও সংযুক্ত আরব আমিরাতেরও স্থানীয় সময় শনিবার সকালে কম্পন অনুভূত হয়েছে বলে বেশ কয়েকজন বাসিন্দা জানিয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজিও (এনসিএম) টুইটারে ভূমিকম্পের খবর জানিয়েছে। তাদের দাবি, ভূমিকম্পটি ছিল ৬ মাত্রার। ভূমিকম্পটি চরাক বন্দর এবং কিশ দ্বীপের মধ্যে অনুভূত হয়।

ভূপৃষ্টের ৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। ইরানের কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, একই অঞ্চলে গত ১০ দিনে প্রায় একশটি ভূমিকম্প এবং ভূমিকম্পের আফটার শক হয়েছে। প্রধান ভূতাত্ত্বিক ফল্ট লাইন ইরানকে অতিক্রম করেছে। ফলে সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি বিধ্বংসী ভূমিকম্প অনুভূত হয় দেশটিতে।

সূত্র : রয়টার্স ও আনাদোলু এজেন্সি।

মন্তব্যসমূহ (০)