আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভ

আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভ
Crickex Sign Up

সোমবার (২৭ জুন) দুপুরে দিকে সাভারের আশুলিয়ায় জরিমানা করার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশার চালকরা। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। নবীনগর চন্দ্রা-মহাসড়কের পল্লি বিদ্যুৎ ও পলাশবাড়ির এলাকায় বিক্ষোভ করেন তারা। পুলিশ জনায়, সকাল থেকে বিভিন্ন সড়কের রিকশা চালকরা জমায়েত হয়ে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পল্লি বিদ্যুৎ ও পলাশবাড়ী এলাকায় মহাসড়ক অবরোধ করে রাখেন।

পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে পুলিশ লাঠিচার্জ করলে উভয় পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভে অংশ নেওয়া রিকশা চালকদের অভিযোগ, রিকশা থেকে পুলিশ প্রতিনিয়ত জরিমানার নামে চাঁদা নিয়ে আসছে। মহাসড়কে না উঠলেও হাইওয়ে পুলিশ রিকশা ধরে নিয়ে রেকার বিল বাবদ ২৬০০ টাকা জরিমানা আদায় করে।

মাসে অন্তত ২-৩ বার এভাবে অর্থ আদায় করা হয়। রিকশাচালক  বলেন, ‘হাইওয়ে পুলিশের যন্ত্রণায় আমরা অতিষ্ঠ। আমরা শাখা সড়কে রিকশা চালালেও মহাসড়কের মুখ থেকে রিকশা নিয়ে পুলিশ জরিমানা করে। জরিমানা না দিলে হাইওয়ে থানায় তা আটকে রাখা হয়।’ এ বিষয়ে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, ‘চাঁদাবাজি নিয়ে রিকশাচালকদের অভিযোগ ভিত্তিহীন। মহাসড়কে রিকশা চলার নিয়ম নেই। যদি চলে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী মামলার জরিমানা পরিশোধ করতে হবে। এটা আমাদের ব্যক্তিগত সিদ্ধান্ত নয়, হাইকোর্টের সিদ্ধান্ত।

মন্তব্যসমূহ (০)