পুতিন ইউক্রেনকে খাদ্যশস্য রপ্তানির সুযোগ দেবেন

পুতিন ইউক্রেনকে খাদ্যশস্য রপ্তানির সুযোগ দেবেন

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের ফলে দেশটির খাদ্যশস্য রপ্তানি বন্ধ থাকায় বিশ্বব্যাপী বিভিন্ন খাদ্যপণ্যের ভয়াবহ সংকট দেখা দিয়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য ইউক্রেনকে খাদ্যশস্য রপ্তানির ‘সুযোগ’ দিতে রাশিয়া প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আলজাজিরার। ফ্রান্স ও জার্মানির নেতৃবৃন্দকে তার এ ইচ্ছার কথা জানিয়েছেন পুতিন।

তবে একই সঙ্গে একটি শর্তও জুড়ে দিয়েছেন তিনি। আর ওই শর্তটি হলো— আগে পশ্চিমাদের রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। পুতিন শনিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজের সঙ্গে ফোনালাপে এসব কথা বলেন।

এ সময় তিনি তাদের বলেন, রাশিয়া কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনকে খাদ্যশস্য রপ্তানির সুযোগ দিতে প্রস্তুত আছে। কিন্তু তার আগে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। এতে বিশ্বের সব দেশই উপকৃত হবে বলে উল্লেখ করে পুতিন বলেন, রাশিয়ার সার ও কৃষিপণ্য বিশ্ববাসীর খাদ্য সংকট দূর করবে। উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেন বিশ্বের ৩০ শতাংশ গমের চাহিদা পূরণ করে আসছে। কিন্তু দেশ দুটি বর্তমানে সংঘাতে জড়িয়ে পড়ায় গোটা বিশ্বে দেখ্যা দিয়েছে খাদ্যপণ্য বিশেষ করে আটা-ময়দার সংকট।

মন্তব্যসমূহ (০)