নওগাঁর ধামইরহাট সীমান্তে সরিষার ক্ষেত থেকে বিষধর রাসেল ভাইপার সাপ আটক

নওগাঁর ধামইরহাট সীমান্তে সরিষার ক্ষেত থেকে বিষধর রাসেল ভাইপার সাপ আটক

নওগাঁর ধামইরহাট সীমান্ত এলাকা থেকে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ আটক করেছে এক যুবক।

জানা গেছে, সোমবার (০৩ জানুয়ারি) দুপুরের দিকে উপজেলার উমার ইউনিয়নের বেলঘরিয়া গ্রামের কৃষক আব্দুল মোতালেব (৩০) ভারত সীমান্ত ঘেঁষা মাঠে সরিষার ক্ষেতে পানি দেওয়ার সময় রাসেল ভাইপার সাপ দেখতে পায়। পরবর্তীতে সে কৌশলে অন্যের সহযোগিতায় সাপটিকে আটক করে নেটের মাধ্যমে বন্দি করে। আব্দুল মোতালেব ওই গ্রামের মোসলেম উদ্দীনের ছেলে।

স্থানীয়দের ধারণা,পার্শ্ববতী ভারত থেকে সাপটি আসতে পারে। শেষ খবর পাওয়া পর্যন্ত সাপটিকে রাজশাহী বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ হস্তান্তরের প্রক্রিয়া চলছিল। রাসেলস ভাইপার সাপ বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত। বাংলাদেশে যেসব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বিষাক্ত। এই সাপের কামড়ে শরীরের দংশিত অংশে বিষ ছড়িয়ে অঙ্গহানি, ক্রমাগত রক্তপাত, রক্ত জমাট বাঁধা, স্নায়ু বৈকল্য, চোখ ভারী হয়ে যাওয়া, পক্ষাঘাত, কিডনির ক্ষতিসহ বিভিন্ন রকম শারীরিক উপসর্গ দেখা যেতে পারে।

এ ব্যাপারে রাজশাহী বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ জিল্লর রহমান বলেন, রাসেল ভাইপার একটি বিষধর সাপ। এটি স্থানীয়ভাবে চন্দ্রবোড়া বা জলবোড়া হিসেবে পরিচিত। ধারণা করা হচ্ছে সাপটি ভারত সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে পারে। সাপটি আমাদের হেফাজতে নেয়া হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password