মাঙ্কিপক্স ছড়িয়েছে ১১ টি দেশে, বাংলাদেশকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাঙ্কিপক্স ছড়িয়েছে ১১ টি দেশে, বাংলাদেশকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বের ১১টি দেশে প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার কথা শুক্রবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আরও মাঙ্কিপক্স শনাক্ত হবে বলে সতর্ক করেছে সংস্থাটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সন্দেহভাজন আরও ৫০ জনের মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে সন্দেহভাজন এসব মাঙ্কিপক্স রোগী কোন কোন দেশের তা জানানো হয়নি।

ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় যুক্তরাজ্যে। ইউরোপে ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যানস ক্লুজ সতর্ক করেছেন, গ্রীষ্মকাল শুরু হচ্ছে। জনসমাগম, উৎসব ও আয়োজনের কারণে রোগটির আরও বিস্তার ছড়ানো নিয়ে আমি উদ্বিগ্ন।’ যুক্তরাজ্যের প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় ৭ মে। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া গিয়েছিলেন। ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্যে ফেরার আগে তিনি নাইজেরিয়ায় এই ভাইরাসটিতে সংক্রমিত হন।’ যুক্তরাজ্যে ২০ জনের মাঙ্কিপক্স শনাক্তের কথা জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্প্রতি কানাডা ঘুরে আসা একজনের মাঙ্কিপক্স শনাক্তের কথা জানিয়েছে। তবে ওই ব্যক্তি ভালো আছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগের (এনএইচএস) দেওয়া তথ্য অনুযায়ী, মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাসজনিত রোগ। রোগটি তেমন গুরুতর নয়। কয়েক সপ্তাহেই রোগী সুস্থ হয়ে ওঠেন।

মন্তব্যসমূহ (০)