অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলার সহজ হিসেব বাংলাদেশের

অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলার সহজ হিসেব বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : বাছাইপর্ব দিয়ে আজ থেকে ওমানে বসেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ৮ দল সরাসরি খেলবে সুপার টুয়েলভে। বাকি ৪ দল বাছাইপর্ব খেলে সুপার টুয়েলভে যোগ দিবে। বাছাইপর্ব খেলছে ৮টি দল। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ৮ দলের মধ্যে না থাকায় বাংলাদেশকেও খেলতে হচ্ছে বাছাইপর্ব। প্রথমদিনেই মাঠে নামছে বাংলাদেশ। আগামী বছর আবারও বসতে যাচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপের আসর। প্রতিটি বিশ্বকাপের মাঝে নির্ধারিত বিরতি থাকলেও ভারত ও অস্ট্রেলিয়া বিশ্বকাপের মধ্যে বিরতি মাত্র এক বছরের।

অস্ট্রেলিয়াতে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের অষ্টম আসর। দুই বিশ্বকাপের মাঝে সময় কেবল এক বছরের। এ সময়ে বাছাই প্রক্রিয়া কেমন হবে তা চূড়ান্ত করেছে আইসিসি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন পদ্ধতি বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এবারের আসরে অংশ নেওয়া প্রতিটি দলের সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ আছে।

আইসিসির নতুন নিয়মে চলতি আসরে বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলেরই সুযোগ আছে সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নেওয়ার। এবারের আসরের দুই ফাইনালিস্ট সরাসরি সুযোগ পাবে আগামী বিশ্বকাপের মূল পর্বে। টানা তিন বিশ্বকাপে প্রথম পর্বে খেলা বাংলাদেশ আগের দুইবারের ধারাবাহিকতায় পরের ধাপে যেতে পারলে অস্ট্রেলিয়া আসরের মূল পর্বে খেলার সুযোগ পাবে।

শনিবার আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, এবারের আসরে সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২ দল খেলবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। এখান থেকে আটটি দল সরাসরি যাবে ২০২২ বিশ্বকাপের সুপার টুয়েলভে। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ৬ দলই খেলতে পারবে সুপার টুয়েলভে। বর্তমানে ২৪১ রেটিং নিয়ে ৬ এ থাকা বাংলাদেশের জন্য সেই সুযোগ থাকছে প্রবল। যদি শীর্ষ আটেও থাকে তবুও থাকবে সেই সুযোগ, তবে তার জন্য দুই ফাইনালিস্ট হতে হবে উপরের দিকের কেউ।

মন্তব্যসমূহ (০)


Lost Password