এবার রাশিয়ার সঙ্গে তেল-গ্যাস চুক্তি করল ইরান

এবার রাশিয়ার সঙ্গে তেল-গ্যাস চুক্তি করল ইরান
Crickex Sign Up

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের মধ্যে দ্বিতীয়বার বিদেশ সফর করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন মঙ্গলবার ইরান সফরে আসার মধ্যেই তেলশিল্পের ইতিহাসে সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করল তেহরান।

পুতিনের তেহরান সফরের সময় ইরানের তেল মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। ইরানের তেল ও জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ইরানের জাতীয় তেল কম্পানি ও রাশিয়ার জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মধ্যে ৪০ বিলিয়ন ডলারের ‘কৌশলগত সহযোগিতা চুক্তি’ ভার্চুয়ালি স্বাক্ষরিত হয়েছে। সিরিয়াবিষয়ক আস্তানা শীর্ষ সম্মেলনে যোগ দিতে পুতিন গতকাল মঙ্গলবার তেহরান সফরে যান। ওই সম্মেলনে যোগ দেওয়া ছাড়াও তিনি ইরানের প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নেতার সঙ্গে আলাদাভাবে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

ইরানের জাতীয় তেল কম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন খুজাস্তে মেহর বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কাজেই প্রমাণ হয়েছে- বিশ্ববাজার থেকে ইরানের তেলকে আলাদা করে ফেলা সম্ভব নয়। ইরানের তেলের ওপর বিশ্ব নির্ভরশীল। এ কারণে ইরান বিশ্ববাজারে তেল সরবরাহের একটি স্থিতিশীল ও নিরাপদ দেশে পরিণত হয়েছে। তিনি আরো জানান, পুতিনের নির্দেশে গত সপ্তাহে গ্যাজপ্রমের কর্মকর্তারা ইরান সফর করে গেছেন। তখনই ৪০ বিলিয়ন ডলারের চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছিল।

সূত্র : ওয়েলপ্রাইস ডটকম, তেহরান টাইমস

মন্তব্যসমূহ (০)