ডিবির পোশাকে আসছে কিউআর কোড আসল-নকল শনাক্ত করতে

ডিবির পোশাকে আসছে কিউআর কোড আসল-নকল শনাক্ত করতে

ভুয়া গোয়েন্দা পুলিশের অপকর্ম ঠেকাতে প্রযুক্তির শরণাপন্ন হচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। আসল-নকল গোয়েন্দা (ডিবি) পুলিশ শনাক্ত করতে সংস্থাটির সদস্যদের জ্যাকেটে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড যুক্ত করা হবে। ডিবির নিজস্ব সার্ভারে সব সদস্যদের তথ্য সংরক্ষিত থাকবে।

মোবাইল অ্যাপ দিয়ে কোনো সদস্যের জ্যাকেটের কিউআর কোড স্ক্যান করলেই তার পরিচয় দেখা যাবে। আর যদি ভুয়া হয় এবং ডিবি পোশাকের কিউআর কোড বসায়, সেটা স্ক্যান করলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ বার্তা দেখা যাবে। মঙ্গলবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান একেএম হাফিজ আক্তার গণমাধ্যমকে এসব তথ্য জানান।

শিগগিরই ডিবির সব সদস্যকে আলাদা কোড যুক্ত জ্যাকেট দেওয়া হবে জানিয়ে হাফিজ আক্তার বলেন, গোয়েন্দা পুলিশের সদস্যরা একটি হাতাকাটা জ্যাকেট পরেন। সেই জ্যাকেটের সামনের দিকে ডানে বুকের ওপর ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি’ এবং বামে থাকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লোগো।

আর পেছনে ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি ডিএমপি’। প্রতারক ও অপরাধীরা সহজেই এমন ইউনিফর্ম তৈরি করে ছিনতাই, ডাকাতি ও অপহরণের মতো বড় বড় অপরাধ সংঘটিত করছে। এটি ঠেকাতেই ডিবির পোশাকে এই পরিবর্তন আনা হচ্ছে। গোয়েন্দা পুলিশের প্রধান আরও বলেন, কেউ যেন ডিবি হিসেবে ভুয়া পরিচয় দিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করতে না পারে- সেজন্য নতুন পোশাক তৈরি হচ্ছে। কিউআর কোড ছাড়াও পোশাকে কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password