নওগাঁ সাহিত্য পরিষদের বর্ষপূর্তী উদযাপন ও সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

নওগাঁ সাহিত্য পরিষদের বর্ষপূর্তী উদযাপন ও সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

বর্ণাঢ্য আয়োজনে দিনব্যাপী নওগাঁ সাহিত্য পরিষদ এর ৩য় বর্ষপূর্তী উদযাপন ও সাহিত্য সম্মেলন -২০২১ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে প্রধান অতিথি হিসেবে বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশীদ। পরে শোভাযাত্রাটি মুক্তির মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঐতিহ্যবাহী প্যারিমোহন গ্রন্থাগারে গিয়ে শেষ হয়। গ্রন্থাগার মিলনায়তনে বেলা ১১টায় নওগাঁ সাহিত্য পরিষদ এর নবগঠিত কমিটির অভিষেক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বদলগাছী বঙ্গবন্ধু সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. ফাল্গুনী রানী চক্রবর্তী’র সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন, নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম ফজলে রাব্বী বকু।

আলোচক ছিলেন নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান গবেষক ড. মোহাম্মদ শামসুল আলম। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক আশরাফুল নয়ন। প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম ফজলে রাব্বী বকু বলেন, বাঙালির হাজার বছরের ইতিহাস রয়েছে। যা জীবন শিল্প-সাধনার কথা বলে উচ্চারণ করে শান্তির বার্তা দেয়। বাঙালির সেই ইতিহাস কথা বলে দেশপ্রেম ও মানবিকতার । সেই মানবিকতার আহ্বান ছড়িয়ে দিতে হবে গল্প,কবিতা,সাহিত্য আর লিখনির মাধ্যমে।

নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান গবেষক ড. মোহাম্মদ শামসুল আলম বলেন, সাহিত্য জীবন ও জগতকে সুন্দর করে তুলে তার সত্যকে আমাদের কাছে প্রকাশ্য করে আনন্দ দান করে। বিশ্বপ্রকৃতি তথা মানবজীবন সাহিত্যের প্রাণস্বরুপ। কিন্তু জ্ঞানের সাহিত্যে এর পদচারণা নাই, এবং এর প্রধান উদ্দেশ্য বুদ্ধিবৃত্তি, হৃদয়বৃত্তি নয়। যুগে যুগে জ্ঞানের সাহিত্য পরিবর্তন, সংস্করণের মাধ্যমে এক ধাপ থেকে অন্য ধাপে প্রবেশ করে। সংগঠনের সাধারণ সম্পাদক কবি ও গণমাধ্যামকর্মী আশরাফুল নয়ন বলেন, সাহিত্য হোক আমাদের সম্প্রীতির বন্ধন। আর নওগাঁ বাংলা প্রাচীন সাহিত্যের চর্চা কেন্দ্র। বাংলা সাহিত্যের আদি নির্দশন চর্যাপদ। এখনো এ অঞ্চলের মানুষের মুখে মুখে বহমান। এই অঞ্চলের মাটিতে এসে অনেক সাহিত্যিক গুনিজন তাদের বিখ্যাত সাহিত্য কর্ম সৃষ্টি করেছেন। তারই ধারাবাহিকতা বজায় রাখতে নওগাঁ সাহিত্য পরিষদ নতুন ভাবে পথচলা শুরু করেছে।

আমরা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বিকেলে বগুড়া, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী,নীলফামারি, জয়পুরহাট এবং নওগাঁর স্থানীয় ৭০জন কবি-সাহিত্যিকদের অংশগ্রহনে কবি ও কবিতাকথন অনুষ্ঠিত হয়।

মন্তব্যসমূহ (০)


Lost Password