মাত্র ১০ মাসে ১৭৫৮ জনের মৃত্যু মটর সাইকেলে

মাত্র ১০ মাসে ১৭৫৮ জনের মৃত্যু মটর সাইকেলে
MostPlay

গতকালকে প্রকাশিত রোড সেইফটি ফাউন্ডেশনের একটি প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে জানুয়ারি, ২০২১ থেকে অক্টোবর, ২০২১ এ ১০ মাসে ১৬৫৩ টি মটর সাইকেল দুর্ঘটনা ঘটে। এতে ১৭৫৮ জন লোক মারা যায়। ২০২০ সালের প্রতিবেদনে দেখা যায় একই সময়ে ১০১১ টি মটর সাইকেল দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ছিল ১০২৬ জন। গত বছরের তুলনায় চলতি বছর দুর্ঘটনা বেড়েছে ৬৪২ টি আর মৃত্যুর সংখ্যা বেড়েছে ৭৩২ টি। অর্থাৎ দুর্ঘটনার হার বেড়েছে ৬৩% এবং মৃত্যুর হার বেড়েছে ৭১%। 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, যারা মটর সাইকেলে মৃত্যুবরণ করেছেন, তাদের ১৩২৭ জনের বয়স ১৪ থেকে ৪৫ বছরের মধ্যে। এর মধ্যে ৬৬৯ জন শিক্ষার্থী এবং ৭২ জন শিক্ষক। এছাড়া মটর সাইকেলের সংঘর্ষে সাধারণ পথচারী মারা যান ১৫১ জন। এমন প্রতিবেদন মোটেই বাংলাদেশের জন্যে সন্তোষজনক নয়, বরং এটা নিঃসন্দেহে প্রবল উৎকণ্ঠার কারণ। বাংলাদেশে মটর সাইকেলে এমন দুর্ঘটনার হার বৃদ্ধির পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে।

যেমন: অতি দ্রুতগামী মটর সাইকেলের সহজলভ্যতা, অনুন্নত সড়ক ও পরিবহন ব্যবস্থা, ট্রাফিক সিস্টেমের বিভিন্ন রকম ত্রুটি-বিচ্যুতি, দালাল ও ফড়িয়াদের দ্বারা অবৈধভাব েড্রাইভিং লাইসেন্স প্রদান, পিতামাতর উদাসীনতা,  আইনের প্রয়োগে সীমাবদ্ধতা ইত্যাদি। বাংলাদেশ সরকারের কাছে রোড ফর সেইফটি ফাউন্ডেশন মটর সাইকেল দুর্ঘটনা লাঘবে কার্যকরী ভূমিকা নিতে অনুরোধ জানান। 

মন্তব্যসমূহ (০)


Lost Password