আগুন আর পানিতে নিউ মার্কেটের ১২৭৫ দোকান ক্ষতিগ্রস্ত

আগুন আর পানিতে নিউ মার্কেটের ১২৭৫ দোকান ক্ষতিগ্রস্ত
MostPlay

রাজধানীর নিউমার্কেটে আগুন লাগার ঘটনায় মার্কেটের ১২৭৫টি দোকানের সবগুলোই ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে তিনতলার প্রায় সবগুলো দোকান ও দ্বিতীয় তলার আংশিক দোকান আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্বিতীয় তলার বাকি আংশিক ও নিচ তলার দোকানগুলোতে আগুন না লাগলেও আগুন নেভানোর কাজে ব্যবহৃত পানি জমে ও কালো ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

আগুন নিয়ন্ত্রণে আসার পর শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে মার্কেটের ভেতরে সরজমিন ঘুরে ক্ষয়ক্ষতির এমন চিত্র দেখা গেছে। তবে মার্কেটের ৩ তলার বিভিন্ন অংশে এখনো আগুন জ্বলতে দেখা গেছে। সেসব অংশে আগুণ নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। এর আগে ভোর সাড়ে ৫টার দিকে নিউমার্কেটে আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিস ভোর ৫টা ৪৩ মিনিটে ঘটনাস্থলে এসে আহুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিট, সেনা, নৌ, বিমান বাহিনী, পুলিশ, সিআইডি, আনসারসহ সাধারণ মানুষের চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে ঘোষণা দেয় ফায়ার সার্ভিস। তবে ঘোষণা দেওয়ার ৬ ঘণ্টা পরও বিভিন্ন স্থানে আগুন জ্বলতে দেখা গেছে।

নিউ মার্কেটের তিন তলায় থাকা আজিজ গার্মেন্টের সোহাগ বলেন, কিছুই রক্ষা করতে পারি নাই। দোকানে ৩৫ লাখ টাকার মাল ছিল। একটা সুতাও বের করতে পারি নাই। সব জ্বলে-পুড়ে ছাই হয়ে গেছে। আমার সব শেষ হয়ে গেল। একই তলার আরিয়ান গার্মেস্টের মালিক মোহাম্মদ বরকত বলেন, আমার তিনটা দোকান ছিল। দোকানগুলো থেকে একটি সুতাও বের কতে পারি নাই। আমার সারাজীবনের সব সঞ্চয় ও অর্জন আগুনে পড়ে শেষ হয়ে গেল।

দ্বিতীয় তলায় থাকা মক্কা গার্মেন্টের মালিক হেলাল বলে, ঈদের বেচাকেনা শুরু হয়েছে। এজন্য দোকানে ৩০ লাখ টাকার মাল তুলেছি। সর্বনাশা আগুন আমার সব শেষ করে দিল। একই তলার রানা গার্মেন্টের মালিক গোলাম মাওলা স্বপন বলেন, ঈদ চেনার জন্য ২৫ লাখ টাকার মাল তুলেছিলাম ধারদেনা করে। সব পড়ে ছাই হয়ে গেছে। আমি এখন ধারদেনা শোধ করবো কিভাবে। নিজের পরিবারকে কিভাবে চালাবো। আমি ফকির হয়ে গেলাম।

এদিকে নিচতলায় ঘুরে দেখা গেছে, সেখানে আগুন না এসে পৌঁছলেও ফায়ার সার্ভিসের ছিটানো পানি জমে ক্ষতিগ্রস্ত হয়েছে। নিচতলায় দোকানগুলোতে দেড় থেকে ২ ফুট পর্যন্ত পানি জমে আছে। এতে করে নিচে স্তুপ করে রাখা মালামাল নষ্ট হয়ে গেছে বলে জানান ব্যবসায়ীরা। এ ছাড়া কালো ধোয়ায় অধিকাংশ মালামাল নষ্ট হয়ে গেছে বলে জানান তারা।

এদিকে ফায়ার সার্ভিস জানায় নিউ মার্কেটে আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে বিভিন্ন বাহিনীর ২৫ জন সদস্য আহত হয়েছেন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল (ঢামেক) পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া বলেন, নিউ মার্কেটের আগুনের ঘটনায় এখন পর্যন্ত (বিকেল ৪টা ৪০ মিনিট) ফায়ার সার্ভিসের ১৪ জন, বিমান বাহিনী ও আনসারের ১ জন করে ২ জন সদস্য ঢামেকে চিকিৎসার জন্য এসেছেন। ধোঁয়ার কারণে অসুস্থ হওয়ায় তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। এ ছাড়া নিউ মার্কেটের কর্মচারী ও মালিকদের মধ্যে ২০ জন চিকিৎসা নিয়েছেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password