১২৮ ঘণ্টা পর ২ মাসের শিশু জীবিত উদ্ধার

১২৮ ঘণ্টা পর ২ মাসের শিশু জীবিত উদ্ধার
MostPlay

তুরস্কের দক্ষিণাঞ্চলের প্রদেশ হাতাই থেকে দুই মাস বয়সি এক শিশুকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ১২৮ ঘণ্টা পর শিশুটিকে জীবন্ত অবস্থায় পাওয়া যায়। খবর এনডিটিভির। তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, দুর্গত মানুষদের প্রাথমিক চিকিৎসা দিতে হিমশীতল আবহাওয়া সত্ত্বেও হাজার হাজার উদ্ধারকর্মী বিধ্বস্ত এলাকাগুলোর মধ্যে দিয়ে ছুটে যাচ্ছেন। ভূমিকম্পের পাঁচ দিন পর উদ্ধার হওয়াদের মধ্যে আরও রয়েছেন- দুই বছর বয়সি মেয়ে, ছয় মাসের গর্ভবতী এবং ৭০ বছর বয়সি নারী।

আলজাজিরার খবরে বলা হয়, তুরস্ক ও সিরিয়ায় গত সোমবার ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও কয়েকটি ভূমিকম্প অনুভূত হয় দেশ দুটিতে। ওই দুই দেশে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩০ হাজার ছুঁই ছুঁই। এর মধ্যে তুরস্কে ২৪ হাজার ৬১৭ জন আর সিরিয়ায় সাড়ে ৪ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। দেশ দুটির সরকারি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথের দাবি, ভূমিকম্পে মৃতের সংখ্যা বর্তমানের চেয়ে দ্বিগুণ বা তারও বেশি হতে পারে।

অর্থাৎ ৫০ হাজার ছাড়াতে পারে। নিহতের সংখ্যা সম্পর্কে তিনি স্কাই নিউজকে বলেন, ‘আমি মনে করি ধ্বংসস্তূপের নিচের অবস্থা সঠিকভাবে অনুমান করা কঠিন, তবে আমি নিশ্চিত যে এটি দ্বিগুণ বা আরও বেশি হবে।’ তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ভূমিকম্পে আহতের সংখ্যা প্রায় ৮০ হাজার ছাড়িয়েছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password