আফগানিস্তানে আশরাফ গনির জয় ঘোষণা নির্বাচনের ৫ মাস পর

আফগানিস্তানে আশরাফ গনির জয় ঘোষণা নির্বাচনের ৫ মাস পর

পাঁচ মাস পর আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এতে দেখা যায়, নতুন মেয়াদে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আশরাফ গনি। ২০১৯ সালের ২৮ সেপ্টেম্বর এই নির্বাচন অনুষ্টিত হয়ে ছিলো।

নির্বাচনে খুবই কম ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আশরাফ গনি। তিনি পেয়েছেন ৫০ দশমিক ৬৪ শতাংশ ভোট। আর তার প্রতিপক্ষ আবদুল্লাহ পেয়েছেন ৩৯ দশমিক পাঁচ শতাংশ ভোট। জয় পেতে দরকার ছিল ৫০ শতাংশ ভোট। গনি জয় পাওয়ায় তিনি আরেকবারের জন্য আগামী পঁচবছর মেয়াদে আফগানিস্তানের প্রেসিডেন্ট হলেন।

বিরোধীদলীয় রাজনীতিবিদরা এ ফলের বিরোধিতা করছে। এতে করে যুক্তরাষ্ট্র-তালেবানের সম্ভাবনাময় শান্তি চুক্তির আগে দিয়ে পুরোদস্তুর আরেকটি রাজনৈতিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।
গনির প্রধান প্রতিপক্ষ আবদুল্লাহ আবদুল্লাহর সমর্থকরা গনির অনুকূলে ফল প্রকাশ করার জন্য আফগান নির্বাচন কমিশনকে দোষারোপ করেছে এবং প্যারালাল সরকার গড়ারও হুমকি দিয়েছে।

আফগানিস্তানে একের পর এক তালেবান হামলা এবং নির্বাচন বানচালের চেষ্টার মধ্যে গত ২৮ সেপ্টেম্বরে ভোট হয়। এর আগে যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুই দফা পিছিয়েও গিয়েছিল। কিন্তু পরে একটি চুক্তিতে উপনীত হতে হতে শেষ পর্যন্ত ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার।

ডিসেম্বরে নির্বাচন কমিশন ভোটের ‘প্রাথমিক ফলে’ গনির জয় ঘোষণা করে। কিন্তু প্রতিপক্ষ আবদুল্লাহ আবদুল্লাহ কারচুপির অভিযোগ তুলে এ ফল প্রত্যাখ্যান করেন এবং ভোট পুনর্গণনার আহ্বান জানিয়েছিলেন। তবে গনি নির্বাচন নিয়ে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password