ওষুধ ছাড়া জ্বর-মাথাব্যথা সর্দি-কাশি কমাবেন যেভাবে

জ্বর-মাথাব্যথা, সর্দি-কাশির সমস্যা ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রায় সবারই কম-বেশি হয়ে থাকে। এজন্য কেউ কেউ ডাক্তারের কাছে যান এবং নানা রকমের ওষুধ খান। জেনে নিন ওষুধ ছাড়া জ্বর-মাথাব্যথা সর্দি-কাশি কমানোর ঘরোয়া উপায়।

ঋতু পরিবর্তনের এই সময়টা আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক! ঘুষঘুষে জ্বর, সর্দি-কাশি, বুকে কফ জমা লেগেই থাকে। ডাক্তারের দ্বারস্থ হলেই অ্যান্টিবায়োটিকসহ নানা ধরনের ওষুধ দেয়। তবে ওষুধ ছাড়াও জ্বর-মাথাব্যথা, সর্দি-কাশি কমানো সম্ভব। 

হলুদ: হলুদে রয়েছে কারকুমিন যা বুক থেকে কফ, শ্লেষ্মা দূর করে বুকের ব্যথা কমায়। এর অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান গলা ব্যথা, বুকের ব্যথা দূর করে। এক গ্লাস হালকা গরম জলে এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে প্রতিদিন কুলকুচি করুন। আরাম পাবেন। এছাড়া এক গ্লাস দুধে অর্ধেক চা চামচ হলুদগুঁড়ো মিশিয়ে ফোটান

। ২ চা চামচ মধু ও সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে মিশ্রণটি দিনে ২-৩বার খান। উপকার পাবেন। লেবু এবং মধু: লেবু জলে ১ চা-চামচ মধু মিশিয়ে খান। মধু শ্বাসযন্ত্রের ব্যাকটিরিয়া ধ্বংস করে, বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার রাখে।

লেবু এবং মধু: লেবু জলে ১ চা-চামচ মধু মিশিয়ে খান। মধু শ্বাসযন্ত্রের ব্যাকটিরিয়া ধ্বংস করে, বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার রাখে। 

লবণ পানি: বুকে জমা কফ দূর করতে, দিনে দু-তিনবার গরম লবণ পানি দিয়ে গার্গল করুন। আরাম পাবেন। লবণ শ্বাসযন্ত্র থেকে কফ দূর করতে সাহায্য করে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন