কিভাবে তৈরি করবেন কাঁচা হলুদ ভর্তা

ভর্তা বাঙালির প্রিয় একটি খাবার। আমরা আলু ভর্তা, শুটকি ভর্তা, চ্যাপা টমেটো ভর্তা, বেগুন ভর্তা খেয়ে থাকি। তবে কখনো কি কাঁচা হলুদ ভর্তা খেয়েছেন?

কাঁচা হলুদ ভর্তার স্বাদটা অন্য সব ভর্তার চেয়ে একটু আলাদা। কাঁচা হলুদ ভর্তা খেতে যেমন সুস্বাদু। তেমনি স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। আর এই ভর্তা তৈরি করাও খুব সহজ। তাহলে আর দেরি না করে, চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা হলুদ ভর্তা তৈরির রেসিপিটি- 

উপকরণ: কাঁচা হলুদ(বড় মাপের) পাঁচ টুকরো, রসুন ১২ কোয়া, বড় পেঁয়াজ পাঁচ থেকে ছয়টি, লবণ পরিমাণ মতো সরষের তেল পাঁচ টেবিল চামচ, কাঁচা মরিচ দুইটি, ধনিয়া পাতা কুঁচি পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে কাঁচা হলুদ ভালো করে ধুয়ে সিদ্ধ করে নিন। তারপর  মিক্সিতে সিদ্ধ হলুদ, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি আর কাঁচা মরিচ দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিন। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি দিয়ে নেড়েচেড়ে এর মধ্যে হলুদের পেস্ট দিয়ে দিন। 

এবার কয়েক মিনিট ভেজে পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে নেড়ে তারপর ধনিয়া পাতা কুঁচি দিয়ে আরও কয়েক মিনিট নাড়ুন। ভর্তা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে ভিন্ন স্বাদের কাঁচা হলুদ ভর্তা।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন