অনলাইন প্রশিক্ষণে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পাবে ভাতা

অনলাইনে প্রশিক্ষণে অংশ নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ভাতা পাবেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা সরকারি বিধি অনুযায়ী সব ধরনের ভাতা গ্রহণ করতে পারবেন। কোনও কোনও খাতে বিদ্যমানের চেয়ে বেশি হারে মিলবে ভাতা। দৈনিক ভাতাও (ডিএ) পাবেন তারা। অনলাইনে প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য ইন্টারনেট ও কম্পিউটার প্রিন্ট খরচ দেওয়া হবে। তবে, ভ্রমণভাতা (টিএ) পাবেন কিনা তা স্পষ্ট নয়। প্রশিক্ষণার্থীর মতো প্রশিক্ষকরাও পাবেন সম্মানি। কোনও কোনও ক্ষেত্রে তারা বিদ্যমানের চেয়েও বেশি হারে সম্মানি পাবেন।

প্রশিক্ষণের ব্যয় নির্বাহ, পরিচালনা পদ্ধতিসহ সার্বিক বিষয়ে বিধান করে সরকার সম্প্রতি ‘অনলাইন প্রশিক্ষণ নির্দেশিকা ২০২১’ প্রণয়ন করেছে। সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি পরিপত্র জারি করে তা সরকারের অন্যান্য মন্ত্রণালয়, অধিদফতরসহ প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

অনলাইন নির্দেশিকায় স্বাভাবিক পরিস্থিতিতে প্রচলিত পদ্ধতিতে সশরীরে প্রশিক্ষণ প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণকে উৎসাহিত করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়, স্বল্প মেয়াদি (৮ সপ্তাহ পর্যন্ত মেয়াদি) প্রশিক্ষণ কোর্স আংশিক বা সম্পূর্ণ অনলাইন পরিচালনা করা যাবে। মধ্য (৮ সপ্তাহের ঊর্ধ্বে থেকে ৬ মাস পর্যন্ত) ও দীর্ঘ (৬ মাদের ঊর্ধ্বে) মেয়াদি প্রশিক্ষণ কোর্সে প্রস্তুতিমূলক সেশন অনলাইনে পরিচালনা করা যাবে।

তবে অনলাইনে পরিচালিত কোর্স ১০ শতাংশের বেশি হবে না। অবশ্য বিশেষ পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদি কোর্সের ৩০ শতাংশ পর্যন্ত অনলাইনে পরিচালনা করা যাবে, সে বিষয়ে নির্দেশিকায় বলা হয়।

এছাড়া দফতরের অভ্যন্তরীণ (ইন-হাউজ) প্রশিক্ষণ প্রয়োজনীয়তা ও অনলাইন সক্ষমতা নির্ণয় করে দফতর প্রধানের অনুমতিতে অনলাইনে পরিচালনা করা যাবে।

যারা পরিচালনা করবে অনলাইন প্রশিক্ষণ
জনপ্রশাসন মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর/সংস্থা অনলাইনে প্রশিক্ষণ আয়োজনের ক্ষেত্রে এই নির্দেশিকার বিধান অনুসরণ করবে। অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ ও আওতাধীন প্রশিক্ষণ প্রতিষ্ঠান প্রয়োজনে এই নির্দেশিকা অনুসরণ করতে পারবে।

এ হিসেবে এই নির্দেশিকা সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান; সরকারের সঙ্গে চুক্তি অথবা সরকারের অনুমোদনক্রমে সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির আওতায় দেশের অভ্যন্তরস্থ বিশ্ববিদ্যালয় অথবা বেসরকারি সংস্থা; সরকারের সঙ্গে চুক্তি অথবা সরকারের অনুমোদনক্রমে সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির আওতায় বিদেশি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সংস্থা, বিদেশি সরকারি/বেসরকারি প্রতিষ্ঠান এবং দফতরের অভ্যন্তরীণ (ইন হাউজ) প্রশিক্ষণের ক্ষেত্রে সংশ্লিষ্ট সরকারি দফতর অনুসরণ করতে পারবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন