ফেসবুকে বিভ্রান্তিকর ও উস্কানিমূলক তথ্য ছড়ালে ব্যবস্থা

ফেসবুকে মিথ্যা, বিভ্রান্তিকর ও উস্কানিমূলক তথ্য ছড়ানো ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কক্সবাজারের এসপি মো. হাসানুজ্জামান।তিনি বলেন, সম্প্রতি মহেশখালী থানার ওসির বক্তব্য বলে কিছু ফেসবুক আইডিতে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে। এরকম কয়েকটি আইডি আমরা শনাক্ত করেছি। তাদের সঠিক তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। বিভ্রান্তি ছড়ানোর কাজে একটি চক্র জড়িত। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।মঙ্গলবার সন্ধ্যায় নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সাম্প্রতিক সময়ের নানা বিষয়ে সম্মেলনে এসব কথা তুলে ধরেন এসপি মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, আমরা খুবই সতর্কতার সঙ্গে কাজ করছি। ফেসবুকে বিভ্রান্তি ছড়ানো ও অপবাদের কারণে এরই মধ্যে চকরিয়ায় একজনকে গ্রেফতার করা হয়েছে। হেফাজত ইস্যুতে মহেশখালীতে তিনটি ও টেকনাফে একটি মামলা হয়েছে। এসব মামলায় আসামিদের মধ্যেও কেউ নিরপরাধ থাকলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।এসপি বলেন, পুলিশ জনগণের জন্য কাজ করে। পুলিশের কোনো সদস্য অপরাধে জড়িত থাকলে তাকেও ছাড় দেয়া হবে না।তিনি আরো বলেন, কোনো অভিযোগ হলে এটি কি ব্যক্তিগত স্বার্থ, নাকি সমষ্টিগত স্বার্থ, নাকি এলাকার স্বার্থ তা আমাদের যাচাই করে দেখতে হবে। এরপর আইনি ব্যবস্থা।

সাংবাদিক নামধারী কিছু ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ তুলে ধরেন এসপি মো. হাসানুজ্জামান। এমন কয়েকজনের নামও বলেন তিনি।বর্তমানে ফেসবুকের অপব্যবহার করা হচ্ছে উল্লেখ করে এসপি হাসানুজ্জামান বলেন, বিভিন্ন ব্যক্তি ও পুলিশ সদস্যের নামে বিকৃত তথ্য উপস্থাপন করা হচ্ছে। এতে মানুষ বিভ্রান্ত হচ্ছে। আমি মনে করি, এসব বিভ্রান্তি দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে গণমাধ্যম।

সাংবাদিকদের সহযোগিতা চেয়ে তিনি বলেন, সেবার মানসিকতা নিয়ে আমরা কাজ করছি। আপনারা আমাদের সহায়ক শক্তি। সঠিক তথ্যগুলো আপনারা তুলে ধরছেন। আমাদের কোনো সদস্যও অন্যায়ে জড়িত থাকলে আমরা বিন্দুমাত্র ছাড় দেইনি। আপনারা দেখেছেন। প্রমাণ পেয়েছেন। আমরা যারা আপনাদের নিরাপত্তার জন্য দিনরাত কাজ করে যাচ্ছি, আমাদের পৃষ্ঠপোষকতা করা, সঠিক তথ্য দিয়ে সহায়তা করা, আমাদের ভালো কাজগুলো তুলে ধরার দায়িত্ব আপনাদের। আমাদের নিয়ে কেউ বিকৃত তথ্য উপস্থাপন করলে সেটিও তুলে ধরবেন- এটি আমাদের প্রত্যাশা।সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এডিশনাল এসপি মো. রফিকুল ইসলাম, সদর থানার ওসি শেখ মুনীর উল গিয়াসসহ সংশ্লিষ্টরা।

 

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন