ভারতে একযোগে পদত্যাগ করলেন তিন হাজার ডাক্তার

মহামারী করোনার তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। যে কয়টি দেশ সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে, তার মধ্যে অন্যতম দেশ, আমাদের পার্শ্ববর্তী রাষ্ট্র ভারত। দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। 

কিন্তু সেই অনুযায়ী সরকারের প্রতিরোধ কার্যক্রম বা জনগণের মধ্যে স্বাস্থ্য সচেতনতার উদ্যোগ নেই। ফলে পরিস্থিতির উন্নতি হচ্ছে না। বলা হচ্ছে, ভারতে সরকারিভাবে মৃত্যুর যে সংখ্যা প্রকাশ করা হচ্ছে, প্রকৃত সংখ্যা তার চেয়ে বেশ কয়েকগুণ বেশি। এমন ভয়াবহ পরিস্থিতির মধ্যেই দেশটির মধ্যপ্রদেশের প্রায় তিন হাজার জুনিয়র ডাক্তার পদত্যাগ করেছেন বলে জানা গেছে। 

করোনা আক্রান্ত হলে নিজেরসহ পরিবারের সদস্যদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া, বৃত্তি বাড়ানোসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট ডাকেন ভারতের মধ্যপ্রদেশের চিকিৎসকরা। হাইকোর্ট তাদের এই ধর্মঘটকে অবৈধ ঘোষণা করে। প্রতিবাদে রাজ্যটির ছয়টি হাসপাতালের তিন হাজার নবীন ডাক্তার একযোগে পদত্যাগ করেছেন। 

সোমবার ধর্মঘট শুরুর পর বৃহস্পতিবার মধ্যপ্রদেশের হাইকোর্ট বলেন, চিকিৎসকদের এই ধর্মঘট অবৈধ। ২৪ ঘণ্টার মধ্যে কাজে যোগ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায় নবীন চিকিৎসকদের সংগঠন-মধ্যপ্রদেশ জুনিয়র ডক্টর এসোসিয়েশন। 

এরপর শুক্রবার সন্ধ্যায় রাজ্যের ছয় হাসপাতালের প্রায় তিন হাজার নবীন চিকিৎসক একযোগে পদত্যাগ করেন। ইতোমধ্যে, আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রদেশ জুনিয়র ডক্টর এসোসিয়েশন সংগঠনটি।

সুত্রঃ ভারতীয় গণমাধ্যম

মন্তব্যসমূহ (০)


Lost Password