পশ্চিমারা আরো বেশ কয়েক বছর রাশিয়ার তেল ও গ্যাস না নিয়ে থাকতে পারবে না

পশ্চিমারা আরো বেশ কয়েক বছর রাশিয়ার তেল ও গ্যাস না নিয়ে থাকতে পারবে না

পিটার দ্য গ্রেট এর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমারা আরো বেশ কয়েক বছর রাশিয়ার তেল ও গ্যাস না নিয়ে থাকতে পারবে না। প্রেসিডেন্ট পুতিন বৃহস্পতিবার তার দেশের একদল তরুণ উদ্যোক্তার উদ্দেশ্যে বক্তব্য দেওয়ার সময় বলেন, ‘বিশ্ববাজারে তেল সরবরাহের পরিমাণ কমছে, এর দাম বাড়ছে। ...কম্পানিগুলোরও মুনাফা বাড়ছে’।

বৃহস্পতিবার রাশিয়ার তৎকালীন রাজা পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্ম বার্ষিকী উপলক্ষে বক্তব্য দিচ্ছিলেন পুতিন। এ উপলক্ষে মস্কোতে আয়োজিত একটি প্রদর্শনীতে যোগ দেওয়ার পরে তরুণদের উদ্দেশ্যে কথা বলেন তিনি। ১৮ শতকের রুশ শাসক পিটার প্রতিবেশি সুইডেনের বিরুদ্ধে দীর্ঘ এক ভূখণ্ডগত যুদ্ধ করেছিলেন। পুতিন একে তার ইউক্রেন আক্রমণের সঙ্গে তুলনা করেন। ইউরোপীয় ইউনিয়ন বর্তমানে রাশিয়া থেকে তাদের প্রয়োজনের প্রায় ৪০% গ্যাস আমদানি করে।

জোটটি ২০২২ সালের শেষ নাগাদ রাশিয়ার তেলের ওপর নির্ভরতা ৯০% হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এখন পর্যন্ত গ্যাসের বিষয়ে কোনো অঙ্গীকার করেনি। যুক্তরাষ্ট্র রাশিয়ার সব জ্বালানি পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেন আক্রমণের জন্য মস্কোকে শাস্তি দেওয়াই তাদের রুশ জ্বালানির ওপর নিষেধাজ্ঞার কারণ। তবে বিশ্বব্যাপী তেল ও গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার কারণে রাশিয়ার সামগ্রিক সরবরাহ হ্রাস সত্ত্বেও সামপ্রতিক মাসগুলোতে তাদের মুনাফা বাড়ছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

মন্তব্যসমূহ (০)