সয়াবিন তেলের দাম কমেছে

সয়াবিন তেলের দাম কমেছে

খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। বোতলজাত ৫ লিটার তেলের দাম ৩৫ টাকা কমে হয়েছে ৭৬০ টাকা। খোলা সয়াবিন তেলের দাম ৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১৩৬ টাকা। রোববার সচিবালয়ে তেল উৎপাদনকারী কোম্পানিগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানান।

বাণিজ্য সচিব জানান, আগামীকাল সোমবার থেকে মিলগেটে এ মূল্য কার্যকর হবে। তবে ভোক্তা পর্যায়ে কার্যকর হতে আরোপাঁচ-ছয়দিন সময় লাগতে পারে। তপন কান্তি ঘোষ বলেন, পাম তেলের দাম কীভাবে নির্ধারণ করা যায় সেজন্য এ তেলের রিফাইনারি সমিতি আরেকটু সময় নিয়েছে। আগামী ২২ মার্চ বসে এ তেলে দাম নির্ধারণ করব।

উল্লেখ্য, গত ১৬ মার্চ সয়াবিন তেল আমদানি পর্যায়ে ১০ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) কমিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রজ্ঞাপনটিতে বলা হয়, ‘ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন- ২০১২’ ও ‘কাস্টমস আইন-১৯৬৯’ এর দ্বারা তালিকাভুক্ত পণ্যে ভ্যাট ১৫ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। এদিকে গত ১১, ১২ ও ১৯ মার্চ বিদেশ থেকে দু’টি জাহাজে করে ২৯ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর করেছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password