মাদাগাস্কার সরকার ৩২ জনকে পুড়িয়ে মারা চক্রটি খুঁজছে

মাদাগাস্কার সরকার ৩২ জনকে পুড়িয়ে মারা চক্রটি খুঁজছে
Crickex Sign Up

মাদাগাস্কারে আগুন দিয়ে অন্তত ৩২ জনকে পুড়িয়ে মেরেছে একদল দুর্বৃত্ত। সেই অপরাধী চক্রের খোঁজে সেনাবিাহিনীর হেলিকপ্টার মোতায়েন করেছে দ্বীপদেশটির কর্তৃপক্ষ। পুলিশ জানিয়েছে, এসব মানুষকে জোর করে খড়ের ঘরে প্রবেশ করিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। শুক্রবার (২৯ জুলাই) রাজধানী আন্তানানারিভোর উত্তরে আনকাজোবি জেলায় এই পুড়িয়ে হত্যার ঘটনা ঘটে।

এতে নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। এই হত্যাকাণ্ডের জন্য পশু রাখালদের দায়ী করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। স্থানীয়ভাবে এই রাখালদের দাহালো নামে ডাকা হয়ে থাকে। গত কয়েক বছরে আফ্রিকার দেশটিতে পশু চুরি এবং তা ঠেকানোর চেষ্টা থেকে মারাত্মক সহিংস সংঘাতের ঘটনা বেড়েছে। আনকাজোবি জেলার একটি ছোট্ট পাহাড়ের ওপর অবস্থিত আমবোলোতারাকলে গ্রামে সবশেষ এই সহিংসতার ঘটনা ঘটে। এক ভিডিও ফুটেজে দেখা গেছে, পুড়ে যাওয়া বাড়িগুলোর কেবল দেয়ালের সামান্য অংশ টিকে আছে।

এ ঘটনার পর গ্রামটি পরিদর্শন করেছেন মাদাগাস্কারের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোতোনিরিনা। তিনি জানান, তার ধারণা আগে চালানো অভিযানের বিষয়ে কর্মকর্তাদের কাছে তথ্য দেয়ায় গ্রামের বাসিন্দাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে অপরাধী চক্রটি। জেনারেল রিচার্ড বলেন, ‘এই অপরাধ যারা ঘটিয়েছে তাদেরকে এবং তাদের সহযোগীদের আমরা খুঁজে বের করবো’। পরে আহতদের দেখতে তিনি হাসপাতালও পরিদর্শন করেন। সেখানে তিন জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন।

সূত্র: বিবিসি

মন্তব্যসমূহ (০)