সোনামসজিদ স্থলবন্দরে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় ট্রাকে আগুন

সোনামসজিদ স্থলবন্দরে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় ট্রাকে আগুন
Crickex Sign Up

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার (১৩ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতর ভারত থেকে আমদানিকৃত একটি কেমিক্যাল পণ্যবোঝাই ট্রাকে আগুনের সূত্রপাত ঘটে বলে জানা গেছে। আগুন লাগার খবর পেয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে।

তাদের চেষ্টায় বিকেল সাড়ে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার লিডার কাদেরী কিবরিয়া বলেন, আগুনের সূত্রপাত হওয়া প্রথম ভারতীয় ট্রাকটি একটি ‘ব্লিচিং পাওডারের’ ট্রাক। আগুন দ্রুত ছড়িয়ে পাশের একটি আমদানিকৃত ভারতীয় গমবোঝাই ট্রাক ও লোডের অপক্ষায় থাকা একটি বাংলাদেশি ট্রাকেও আগুন লাগে। আগুনে কেমিক্যালের ট্রাকটি প্রায় পুরোটা এবং গমবোঝাই ও বাংলাদেশি ট্রাকটি আংশিক ভস্মীভূত হয়।

শিবগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ রজব আলী শেখ বলেন, কিভাবে আগুনের সূত্রপাত ঘটল তার তদন্ত শুরু হয়েছে ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে কাজ চলছে। এর বিস্তারিত পরে জানানো হবে। বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, ‘বন্দরে একটি দুর্ঘটনা ঘটেছে’। অগ্নিকাণ্ডের সময় বন্দরে আতঙ্কের সৃষ্টি হয়।

তবে এ ঘটনায় হতাহাতের কোনো খবর কোনো সূত্রে বিকেল পর্যন্ত পাওয়া যায়নি। অগ্নিকাণ্ডের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে। এদিকে টানা ৫ দিন বন্ধের পর কর্মচঞ্চল হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর। গত শুক্রবার (৮ জুলাই) এ বন্ধ শুরু হয়। এর মধ্যে গত শুক্রবার ছিল সাপ্তাহিক ছুটি ও পরের ৪ দিন (গত ৯ জুলাই শনিবার থেকে গত ১২ জুলাই মঙ্গলবার) পর্যন্ত ছিল পবিত্র ঈদ-উল-আজহার ছুটি।

বুধবার (১৩ জুলাই) বিকেলে তথ্যটি নিশ্চিত করেন বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার (অপারেশন) কামাল হোসেন ও বন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন অফিস সচিব একরামুল হক। একরামুল হক বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী দুপুর ১২টা থেকে বন্দরে আমদানি-রপ্তানি, লোড-আনলোড, পণ্য পরিবহন, কাস্টমস ক্লিয়ারেন্সসহ সকল স্বাভাবিক কার্যক্রম যথারীতি চালু হয়েছে। আমদানি পণ্যবাহী ভারতীয় ট্রাকের দীর্ঘ লাইন রয়েছে। তবে ছুটি শেষে প্রথম দিন হওয়ায় আমদানি পণ্যবাহী ট্রাকের চাপ একটু কম। বুধবার বন্দরে প্রবেশ করা আমদানি পণ্যবাহী গাড়ির মধ্যে রয়েছে পেঁয়াজ, গম, পাথর, ভুট্টা ও ভূষি প্রভৃতি।

মন্তব্যসমূহ (০)