হংকংয়ের বিখ্যাত ভাসমান ‘জাম্বো’ রেস্তোরাঁটি ডুবে গেছে

হংকংয়ের বিখ্যাত ভাসমান ‘জাম্বো’ রেস্তোরাঁটি ডুবে গেছে

হংকংয়ের বিখ্যাত ভাসমান ‘জাম্বো’ রেস্তোরাঁটি ডুবে গেছে। প্রায় ৫০ বছর ধরে ৩০ লাখের বেশি মানুষের স্বাদের খোরাক জোগানো এই ঐতিহাসিক রেস্তোরাঁটি গত রোববার (১৯ জুন) দক্ষিণ চীন সাগরে ডুবে যায়। কর্তৃপক্ষ বলছে, নতুন একটি স্থানে এটি স্থানান্তর করার সময় সাগরে দুর্ঘটনার কবলে পড়ে রেস্তোরাঁটিকে বহনকারী জাহাজ। খবর সিএনএন এর।

রেস্তোরাঁটির মূল কোম্পানি অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজের পক্ষ থেকে জানানো হয়, জাম্বো রেস্তোরাঁটিকে নতুন পরিচালক প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করা হয়েছিল। এটিকে নতুন স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার আগে একটি স্থানে সাময়িকভাবে রাখার কথা ছিল। সেই গন্তব্যেই একটি জাহাজে করে নিয়ে যাওয়ার পথে ঘটে এ দুর্ঘটনা।

যে স্থানে এই রেস্তোরাঁটি দুর্ঘটনাকবলিত হয়ে ডুবে গেছে, সেখানে পানির গভীরতা এক হাজার মিটারের বেশি। ফলে উদ্ধারকাজ চালানো ছিল খুবই কঠিন। এই রেস্তোরাঁটি পর্যটক ও ভ্রমণ পিপাসুদের জন্য অন্যতম একটি আকর্ষণ ছিল। এখানে বসে খাবার খেয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ, টম ক্রুজ ও রিচার্ড ব্র্যানসনের মতো বিশ্ব বিখ্যাত ব্যক্তিবর্গ।

বন্ড সিরিজের একটি মুভিসহ কয়েকটি সিনেমায়ও রেস্তোরাঁটি দেখানো হয়। তবে করোনার সময় রেস্তোরাঁটির ব্যবসায় বড়সড় ধাক্কা লাগে। ২০২০ সালের মার্চে এটি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে স্বাস্থ্যবিধির কারণে রাতের খাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা থাকায় রেস্তোরাঁটি পরিচালনা করা কর্তৃপক্ষের পক্ষে দুরূহ হয়ে পড়ে।

তাছাড়া বেশ কয়েক বছর ধরেই লোকসানে চলছিল এটি। সংশ্লিষ্টরা জানান, ২০১৩ সাল থেকেই লাভ করতে পারছিল না এটি। তাই রেস্তোরাঁটিকে নতুন পরিচালকের হাতে হস্তান্তর করার সিদ্ধান্ত নেয়া হয়। এর মালিক পক্ষ থেকে বলা হয়েছে, ভাসমান রেস্তোরাঁটি সরিয়ে নেয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য নৌবাহিনীর প্রকৌশলীদের ডাকা হয়েছিল। রেস্তোরাঁটি সরিয়ে নেওয়ার জন্য সব ধরনের আনুষঙ্গিক অনুমোদনও ছিল। তবে এটিকে সরিয়ে নিয়ে যাওয়ার সময় বৈরী পরিস্থিতিতে পড়ে প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে এটি ডুবে যায়।

মন্তব্যসমূহ (০)