ট্রেনের ছাদে যাত্রী বহন বন্ধ করতে বলেছেন হাইকোর্ট

ট্রেনের ছাদে যাত্রী বহন বন্ধ করতে বলেছেন হাইকোর্ট
Crickex Sign Up

ট্রেনের ছাদে যাত্রী পরিবহনে উষ্মা প্রকাশ করে তা বন্ধ করতে বলেছেন হাইকোর্ট। ঝুঁকিপূর্ণ এই যাত্রী পরিবহন বন্ধ করা না হলে সংশ্লিষ্টদের হুঁশিয়ার করে আদালত বলেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে রেলের টিকিটের কালোবাজারি, অব্যবস্থাপনা বন্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষকে তা জানাতে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার (২১ জুলাই) রেলের অনিয়ম-অব্যবস্থাপনা, দুর্নীতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন নজরে আসার পর স্বতঃপ্রণোদিত এ আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ। এ সময় আদালতে রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশনস) এ এম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান ও টিকিটের অনলাইন প্ল্যাটফরম সহজডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন আদলতে উপস্থিত ছিলেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রেল কর্মকর্তাদের উদ্দেশ করে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক মো. নজরুল ইসলাম তালুকদার বলেন, ‘কেন ট্রেনের ছাদে লোক ওঠে? এটা কি আপনাদের পয়সা ইনকামের পথ? ট্রেন আমাদের জাতীয় সম্পদ। এটিকে আপনারা গ্রাস করতে চাচ্ছেন?’ জবাবে রেল কর্মকর্তা এ এম সালাউদ্দিন বলেন, ‘ছাদে যাত্রী ওঠা বন্ধ করা সম্ভব হচ্ছে না।

কিছু সীমাবদ্ধতা আছে। তবু এটি আমাদের ব্যর্থতা। ’ এ সময় বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এই কর্মকর্তার কাছে জানতে চান, ছাদে বা দাঁড়িয়ে যারা ট্রেন ভ্রমণ করছে, তারা টিকিট কেটে ভ্রমণ করছে কি না। জবাব না পেয়ে উষ্মা প্রকাশ করে বিচারক বলেন, ‘ছাদে যাত্রী ওঠানো বন্ধ করতে পারছেন না। এভাবে অসহায়ত্ব প্রকাশ করলে কি দেশ চলবে? এটা কোনো কথা না। আপনাদের দায়িত্ব পালন করতে হবে।

অসম্ভব বলে কিছু নেই। এগুলো ঠিক হতে আর কত দিন সময় লাগবে? দেশ স্বাধীনের তো ৫০ বছর হয়ে গেছে। সব ক্ষেত্রে কিছু সিন্ডিকেটের কারণে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। ’ এক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন নিয়ে সহজডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন বলেন, অনলাইনে টিকেট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু তিনি (রনি) এক ঘণ্টা পর পেমেন্ট করেছিলেন।

তাই তিনি টিকিট পাননি। তবে তিন দিন পর তার টাকা ফেরত দেওয়া হয়েছে। এ পর্যায়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, সহজডটকম এটা বলে পার পেতে পারে না। গতকাল ভোক্তা অধিকার তাদের অনিয়ম পেয়ে দুই লাখ টাকা জরিমানা করেছে। যেখান থেকে ৫০ হাজার টাকা রনি পাবেন। তখন সহজডটকমের জুবায়ের হোসেন আদালতকে বলেন, ‘আমরা ভোক্তা অধিকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব। ’

এরপর আদালত ট্রেনের ছাদে যাত্রী পরিবহন বন্ধে মৌখিক আদেশ দিয়ে রেলের অব্যবস্থাপনা ও টিকিটের কালোবাজারি রোধে রেল কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিয়েছে, তা জানাতে বলেন। আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, ‘মহিউদ্দিন রনির আন্দোলনের যুক্তি এবং তার ছয় দফার বিষয়ে জানতে চেয়েছিলেন আদালত। আমি রেলের মহাপরিচালকের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেছি।

তিনি বলেছেন, এ বিষয়ে কমিটি গঠনের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। মহাপরিচালকের কার্যালয় থেকে রেলের দুই মহাব্যবস্থাপককে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, মহিউদ্দিন রনির অভিযোগের সুরাহা করতে আগামী সাত দিনের মধ্যে কমিটি গঠন করে প্রতিবেদন দিতে। ’ রেলের মহাপরিচালকের সঙ্গে যোগাযোগের কারণেই আদালতে তাদের প্রতিনিধি পাঠানো হয়েছে জানিয়ে এ আইন কর্মকর্তা বলেন, ‘আদালত রেল কর্মকর্তাদের বক্তব্য শুনে বলেছেন, ট্রেনের ছাদে কোনো যাত্রী পরিবহন করা যাবে না। টিকিট কালোবাজারি বন্ধ করতে হবে। আদালত এ বিষয়ে ৩১ জুলাই পরবর্তী তারিখ রেখে এ সময়ের মধ্যে রেল কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে বলেছেন।

মন্তব্যসমূহ (০)