পেট্রাপোল বন্দরে ৫ ট্রাক আমদানি পণ্য আগুন পুড়ে গেছে

পেট্রাপোল বন্দরে ৫ ট্রাক আমদানি পণ্য আগুন পুড়ে গেছে

শনিবার দিবাগত রাত ২টা ৪৫ মিনিটে বাংলাদেশে রফতানির অপেক্ষায় বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরের সেন্ট্রাল পার্কিংয়ে ব্লিচিংবাহী ট্রাকে আগুন লেগে ৫টি পণ্যবাহী ট্রাক ভস্মিভূত হয়েছে। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের দুই ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

পুড়ে যাওয়া ৫টি ট্রাকের মধ্যে ছিল একটি ব্লিচিংবাহী ট্রাক, ২টি কাগজের রোলবাহী ট্রাক ও একটি তুলার ট্রাক। ব্যবসায়ী নেতারা বলছেন, ভারতীয় প্রশাসনের হস্তক্ষেপে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনায় বড় ক্ষতি থেকে বেঁচে গেছে বন্দরের পাকিং এলাকা। সেখানে আরো কয়েকশ‘ পণ্যবাহী ট্রাক দাঁড়ানো ছিল। এদিকে গত দুই বছরে ব্লিচিংবাহী পাউডার থেকে বেনাপোল বন্দরে ৩টি এবং ভারতের পেট্রাপোল বন্দরে ২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ভারতের পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী বলেন, শনিবার রাত ২টা ৪৫ মিনিটের দিকে পেট্রাপোল সেন্ট্রাল পার্কিং এ থাকা ব্লিচিং পাউডারের একটি ট্রাকে বৃস্টির পানি পড়ার পর আগুন ধরে যায়। ট্রাকে ড্রাইভার না থাকায় ট্রাকটি আগুনে পুড়ে যায়। এসময় পাশে থাকা আরো ৪টি কাগজ ও তুলা বোঝাই ট্রাক পুড়ে ভস্মিভূত হয়। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে দু‘ঘন্টার চেস্টার পর আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।

বন্দর এখন স্বাভাবিক আছে। তিনি আরও বলেন, ব্লিচিং পাউডার এর ট্রাকে বার বার বেনাপোল বন্দর ও পেট্রাপোল বন্দরে অগ্নিকাণ্ড ঘটে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। আশঙ্কা করা হচ্ছিল অনেক পণ্যবাহী ট্রাক পুড়ে যাবে। তবে দ্রুত প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেয়েছে বন্দর। আগামীতে ব্লিচিং পাউডার পণ্য খোলা ট্রাকের আমদানি না করে কনটেইনারে আমদানির দাবি জানিয়েছেন তারা।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতীয় ব্যবসায়ীরা রাতেই ফোন দিয়ে বন্দরের সেন্ট্রাল পার্কিংয়ে ব্লিচিংবাহী ট্রাকে আগুন লাগার কথা জানিয়েছেন। আগুনে ৫টি ট্রাকের পণ্য পুড়ে ক্ষতি হয়েছে বলে তারা জানান।

এসব পণ্যবাহী ট্রাক বাংলাদেশে রফতানি পণ্য নিয়ে আসার অপেক্ষায় পার্কিংয়ে দাঁড়িয়ে ছিল। বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, রাতে পেট্রাপোল বন্দরের সেন্ট্রাল পাকিংএ আমাদের আমদানিকৃত পণ্যবাহী ট্রাকে আগুন ধরার ঘটনা জানতে পেরেছি। ওখানে ৫টি পণ্যবাহী ট্রাকে আগুন ধরে ভস্মিভূত হয়েছে। ওসব ট্রাকে আমাদের দেশের আমদানিকারকদের পণ্য ছিল।

মন্তব্যসমূহ (০)