আধুনিক মৎস্যচাষ সম্প্রসারণে কুমিল্লার মুরাদনগরে সিসিডিএ-এসইপি প্রকল্পের প্রদর্শনী প্রদান

আধুনিক মৎস্যচাষ সম্প্রসারণে কুমিল্লার মুরাদনগরে সিসিডিএ-এসইপি প্রকল্পের প্রদর্শনী প্রদান

মোঃ নূরুন্নবী রাসেল, কুমিল্লাঃ

বৃহত্তর কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার শুশুন্ডা বাজার এলাকায় আধুনিক মৎস্যচাষের সম্প্রসারণে প্রদর্শনী প্রদান করেছে স্থানীয় উন্নয়ন সংস্থা সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)। সংস্থায় বাস্তবায়নাধিন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর উপ-প্রকল্প ‘কুমিল্লা জেলার প্লাবণভূমি অঞ্চলে টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক উপ-প্রকল্পের আওতায় আয়-বর্হিভূত সাধারণ সেবা খাতে ‘পুকুর ভিত্তিক বায়োফ্লক মৎস্যচাষ’ বা ‘পন্ড বেজড বায়োফ্লক ফিশ ফার্মিং টেকনোলজি’ বিষয়ে এই প্রদর্শনী প্রদান করা হয়।

আজ সকাল ১১টায় সিসিডিএ’র বাখরাবাদ শাখার আওতায় মৎস্যচাষী মোঃ ছিদ্দিকুর রহমান এর খামার প্রাঙ্গনে প্রদর্শনী প্রদান করা হয়। প্রদর্শনী পেয়ে মৎস্যচাষী মোঃ ছিদ্দিকুর রহমান বলেন- ‘আমার পুকুরে স্বল্প জায়গায় বেশি মাছ চাষ করার ইচ্ছা ছিলো। সিসিডিএ’র এসইপি প্রকল্প থেকে আমাকে পুকুর ভিত্তিক বায়োফ্লক মাছ চাষ বিষয়ে যে প্রদর্শনী দিয়েছেন তাতে আমার ৫০ শতাংশের পুকুরে এখন অধিক ঘনত্বে মাছ চাষ করতে পারবো। এতে অল্প জমিতে অনেক বেশি পরিমানে উৎপাদন পাওয়া সম্ভব হবে।’ সিসিডিএ এসইপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম বলেন- ‘মাছচাষে অল্প পরিমানে জমিতে নিরাপদ মৎস্যপন্য ব্যবহার ও প্রাকৃতিক উপায়ে অধিক উৎপাদন এর জন্য আধুনিক প্রযুক্তির প্রচলন ও চাষীদের সাথে পরিচিত করিয়ে দিতেই এসইপি প্রকল্পের এই উদ্যোগ।

আমরা কুমিল্লা জেলার ৪টি উপজেলার বিভিন্ন এলাকার মৎস্যচাষীদের আধুনিক প্রযুক্তির বিভিন্ন বিষয়ে প্রদর্শনী প্রদান করছি। এর মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির সাথে ভোক্তা পর্যায়ে নিরাপদ খাদ্য নিশ্চিতে সহায়ক হবে।’ এই প্রদর্শনীর আওতায় মৎস্যচাষীকে-২টি ১.৫ হর্স পাওয়ারের ভেঞ্চুরি পাম্প, প্রোবায়োটিক, ফারমেন্টেড কার্বন অর্গানিক (এফসিও) সামগ্রী, মৎস্য পোনা, উচ্চ প্রোটিন সমৃদ্ধ স্টার্টার ফিড, ফিশ মেডিসিন, পিএইচ, এ্যামোনিয়া মিটার, থার্মোমিটার, ব্যালেন্স মেশিন, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি, প্রাথমিক চিকিৎসা বক্সসহ মাছচাষে প্রয়োজনীয় ১৫টি আইটেম প্রদান করা হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন- সিসিডিএ এসইপি প্রকল্পের টেকনিক্যাল অফিসার (ফিশারিজ) ইমরান শেখ, ডকুমেন্টেশন কর্মকর্তা মোঃ নূরুন্নবী রাসেল, ফাইন্যান্স ও প্রোকিউরমেন্ট অফিসার মোঃ নাজমুল হোসেনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও মৎস্যচাষীবৃন্দ।

উল্ল্যেখ্য, পিকেএসএফ ও বিশ্ব ব্যাংক এর যৌথ অর্থায়নে মৎস্যচাষীদের উন্নয়নে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর উপ-প্রকল্প কুমিল্লা জেলার প্লাবণভূমি অঞ্চলে টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক উপপ্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে সিসিডিএ।

মন্তব্যসমূহ (০)