ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থায় আপত্তি নেই চীনের

ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থায় আপত্তি নেই চীনের

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বিআরটি প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের ওপর গার্ডার পড়ার ঘটনায় ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিলে আপত্তি করবে না চীন। এ দুর্ঘটনায় মন্ত্রণালয়ের তদন্তে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি) দায়ের বিষয়টি উঠে আসার পর ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং এ কথা জানান। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সঙ্গে দেখা করেন লি জিমিং।

এ সময় তিনি এই কথা বলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাক্ষাৎকালে গত ১৫ আগস্ট উত্তরার এ দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেন চীনা রাষ্ট্রদূত এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। চীনের রাষ্ট্রদূত গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে কোনো আপত্তি থাকবে না বলে জানান।

ঢাকা বিআরটি প্রকল্পের সওজ অংশের নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল প্রতিষ্ঠানের পক্ষে তদন্তের জন্য চীন থেকে বাংলাদেশে এসে পৌঁছেছেন বলেও লি জিমিং এ সময় জানান। প্রতিনিধি দলটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক গঠিত তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত বলে এ সময় উল্লেখ করেন চীনের রাষ্ট্রদূত। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জানিয়েছেন, এ দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটিকে আগামী সাত দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গত সোমবার (১৫ আগস্ট) বিকেল সাড়ে চারটার দিকে বিআরটির উড়াল সড়ক নির্মাণ প্রকল্পের ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেটকারে থাকা ৫ জন যাত্রী নিহত হন। আর আহত হন দু’জন। এদিকে, বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানিয়েছেন, গার্ডার পড়ার ঘটনার সময় ক্রেনটি চালাচ্ছিলেন চালকের সহকারী রাকিব হোসেন। আর ক্রেন অপারেটর আল আমিন বাইরে থেকে নির্দেশনা দিচ্ছিলেন।

দুর্ঘটনার পর অপারেটর আল আমিন ও হেলপার রাকিব ঘটনাস্থল হতে পলায়ন করেন। আল আমিনের ভারী গাড়ি চালানোর লাইসেন্স নাই। হেলপার রাকিবেরও কোনো লাইসেন্স নাই। আর ক্রেনটির ফিটনেস ছিল না। ধারণ ক্ষমতার অতিরিক্ত ওজনের গার্ডার উত্তোলনের জন্য ক্রেনটি নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকারের ওপর ছিটকে পড়ে এ দুর্ঘটনা ঘটে বলে উল্লেখ জানায় র‍্যাব।

মন্তব্যসমূহ (০)


Lost Password