বেলের যত গুণ

বেলের যত গুণ
MostPlay

গোলগাল দেখতে, বাইরে শক্ত আর ভিতরটা বেশ নরম। এর জন্যই বলে বেল পাকলে কাকের কোন আশা নেই। তবে এই ফলে মানুষের শরীরে জন্য হাজারও উপকারি গুণ আছে। আয়ুর্বেদ চিকিৎসায়ও বেল ব্যবহার করা হয়। এই যে শীত শেষ হয়ে গরম পড়তে শুরু করেছে। এই সময়ে এক গ্লাস বেলের সরবত আপনাকে স্বস্তি দিতে পারে।

বেলে আছে অ্যান্টি অক্সিডেন্টের মতো আরও অনেক পুষ্টিগুণ। প্রতি ১০০ গ্রাম বেলে পাবেন ৫৫ মিলিগ্রাম ভিটামিন এ, ১.৮ গ্রাম প্রোটিন, ৩১.৮ গ্রাম কার্বোহাইড্রেট, ০.৩ গ্রাম ফ্যাট, ৬০ মিলিগ্রাম ভিটামিন সি, ৬০০ মিলিগ্রাম পটাশিয়াম ও ৮৫ মিলিগ্রাম ক্যালসিয়াম। তাই জেনে নিন বেল আপনার যেসব উপকারে আসতে পারে।

সবাই জানে বেল পেট পরিস্কার করে। একথা বৈজ্ঞানিক ভাবেও সত্য। নিয়মিত টানা ৩ মাস যদি আপনি বেল খান তাহলে আপনি সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

পাকা বেলের ফাইবার আলসার উপশমে খুবই কার্যকরী। সপ্তাহে তিনদিন বেলের শরবত খেলে উপকার পাবেন। এছাড়া বেলের পাতা সারা রাত জলে ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকংশে কমবে আলসার।

পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে। এর জন্য শরবত করে নয় বেল খেতে হবে এমনিতেই।

শরীরের এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়। নিয়মিত বেল খেলে আর্থ্রারাইটিস-এর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেলের কার্যকরী। ক্যানসারেও খুব উপকারি-বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান।

মন্তব্যসমূহ (০)


Lost Password