বিশ্বের অর্ধেক খাবার নষ্ট করে সৌদিরা

বিশ্বের অর্ধেক খাবার নষ্ট করে সৌদিরা
MostPlay

বিশ্বে একদিকে বহু মানুষ ঠিকমতো খাবার খেতে পায় না তখন আরেকদিকে খাবারেরই অপচয় করে মানুষ। খাবার অপচয় বা নষ্ট করার চেয়ে বাজে কাজ আর হয় না। ইসলামে খাবার অপচয় বা নষ্ট করার ব্যাপারে কঠোর সতর্কতা জারি রয়েছে।

জাতিসংঘের পরিবেশ বিষয়ক অ্যাডভোকেট সেফ লায়লা ফাতাল্লা বলেন, বিশ্বে প্রতি বছর ১.৩ বিলিয়ন টন খাবার অপচয় হয়। জাতিসংঘের ফুড ওয়েস্ট প্রোগ্রামের তথ্য অনুযায়ী, বিশ্বে খাদ্য অপচয়ের তালিকায় সবচেয়ে উপরে রয়েছে সৌদি আরব। বিশ্বে যত খাদ্য নষ্ট হয় তার অর্ধেক করে সৌদিরা।

খবর গালফ নিউজের সৌদি আরবের পরিবেশ, পান ও কৃষিমন্ত্রী আব্দুল রহমান বিন আব্দুল মহসেন আল ফাদলি জানিয়েছেন, সৌদি আরবে প্রতি বছর যে খাদ্য নষ্ট হয় টাকায় তার পরিমান দাঁড়ায় ৪০ বিলিয়ন সৌদি রিয়াল।

তিনি আরও বলেন, সৌদি আরবে বছরে খাদ্য অপচয়ের হার ৩৩ শতাংশের বেশি। তবে এ হার অতিদ্রুতই কমানো উচিত। সৌদি গ্রেইন সংস্থা একটি গবেষণা করেছে। এতে বলা হয়েছে গত বছর সৌদি আরবে যে খাদ্য অপচয় হয়েছে তার মূল্য ৪০.৪ বিলিয়ন সৌদি রিয়াল।

সৌদি আরবে প্রতি বছর ১৩ হাজার টন উটের মাংস অপচয় হয়। অন্যান্য মাংসের প্রায় ৪১ হাজার টন অপচয় হয়। এছাড়া পল্ট্রি অপচয় হয় ৪ লাখ ৪৪ হাজার টন এবং মাছ অপচয় হয় ৬৯ হাজার টন। খাদ্য অপচয়রোধে সেফ লায়লা ফাতাল্লা বলেন, পরিবারের চাহিদা অনুযায়ী খাবার রান্না করলেই অপচয়রোধ করা সম্ভব।

মন্তব্যসমূহ (০)


Lost Password