টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে ট্রফি পাবে কোন দল?

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে ভারত। পেছনে ফেলেছে এতোদিন ধরে শীর্ষস্থান ধরে রাখা নিউজিল্যান্ডকে।পাশাপাশি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিটও নিশ্চিত করেছেন বিরাট কোহলি এন্ড কোং।

সেখানেও অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত। ভেন্যু এখনও নিশ্চিত না হলেও আগামী ১৮ জুনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ।  প্রশ্ন উঠেছে ফাইনাল যদি ড্র হয় অর্থাৎ অমীমাংসিতভাবে শেষ হয় তবে কার হাতে উঠবে শিরোপা? কোহলি নাকি কেন উইলিয়ামসনের?

এটি টি-টোয়েন্টি বা ওয়ানডে নয় যে, জয়-পরাজয় নিশ্চিত হবেই। টেস্টে ড্র হওয়াই তো স্বাভাবিক ব্যাপার।বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ লিগের অন্তর্গত ম্যাচ ড্র বা টাই হলে পয়েন্ট ভাগ করে দেওয়ার সুযোগ ছিল। কিন্তু ফাইনালে পয়েন্ট ভাগাভাগির বিষয়টিই নেই।  তবে ফাইনাল ম্যাচ ড্র হলে কাদের মুখে হাসি ফুটবে? এ প্রশ্নের সমাধানে অবশ্যই দ্বারস্থ হতে হবে আইসিসির কাছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার নিয়মে কী বলছে?

জানা গেল, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র বা টাই হলে উভয় দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করবে আইসিসি। মানে পয়েন্ট নয়, কাপ ভাগাভাগির করবেন কোহলি ও কেন উইলিয়ামসন।যদিও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।  তবুও অমীমাংসিত ফলাফলের মীমাংসায় অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ানোর কোনে নিয়ম নেই। তাহলে রিজার্ভ ডের উদ্দেশ্য কী?

আইসিসি বলছে,  প্রাকৃতিক বা অন্য কোনো কারণে নেট প্লেয়িং টাইমের (আইসিসি নির্ধারিত খেলার নূন্যতম সময়) কোটা পূর্ণ করা না গেলে একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে। অন্যথায় নয়। অর্থাৎ পাঁচদিনে টেস্টে প্রতিদিন ৬ ঘণ্টা করে মোট ৩০ ঘণ্টা খেলা মাঠে না গড়ালে ষষ্ঠ দিনের কথা ভাববে আইসিসি।

সে ক্ষেত্রে যদি ম্যাচের কোনো একদিন বৃষ্টি বা মন্দ আলোর জন্য এক ঘণ্টার খেলা নষ্ট হয় এবং যদি পাঁচ দিনের মধ্যে বেশি ওভার খেলে সেই ঘাটতি পূরণ করে দেওয়া যায় তবে রিজার্ভ ডেতে ম্যাচ গড়াবে না।

আগামী ১৮ থেকে ২২ জুন পর্যন্ত লর্ডসে খেলা হওয়ার কথা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার সেই ম্যাচটি এখন লর্ডস থেকে সরিয়ে নিয়ে যাওয়ার চিন্তাভাবনা চলছে।

সূত্র: আইসিসি, হিন্দুস্তান টাইমস

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন