যে তাসবিহ গোনাহ ঝরিয়ে দেয়

মানুষ মাত্রই গোনাহ করে। গোনাহের পর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনার মাধ্যমে তা থেকে মুক্ত হয়। কিন্তু ক্ষমা প্রার্থনা করা ছাড়াও শুধু তাসবিহ পড়ার মাধ্যমে মানুষের সব গোনাহ শুকনো গাছের পাতা ঝরে পরার মতো ঝরে যায়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমনই একটি আমলের কথা তুলে ধরেছেন।

হাদিসে এসেছে- হজরত আনাস ইবনে মালিক (রা.) হতে বর্ণিত- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি শুকনো পাতাওয়ালা গাছের কাছ দিয়ে যাচ্ছিলেন। তিনি তাঁর হাতের লাঠি দিয়ে তাতে আঘাত করলে পাতাগুলো ঝরে পরে। অতঃপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন কোনো বান্দা-

اَلْحَمْدَ لِلَّهِ وَسُبْحَانَ اللَّهِ وَلاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ

উচ্চারণ: ‘আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার’

অর্থ: সব প্রশংসা আল্লাহ তালার জন্য, আল্লাহ তালা অতি পবিত্র এবং আল্লাহ তালা ব্যতিত সত্য কোনো মাবুদ নেই, আর তিনি অতি মহান।’

এ তাসবিহ পড়লে আল্লাহ তালা ওই বান্দার গোনাহগুলো এভাবে (শুকনো গাছের পাতার মতো) ঝরিয়ে দেবেন; যেভাবে বিশ্বনবির লাঠির আঘাতে গাছের পাতাগুলো ঝরে পড়েছে।’ (তিরমিজি, তালিকুর রাগিব)

মুমিন মুসলমানের উচিত, সকাল-সন্ধ্যা, পাঁচ ওয়াক্ত নামাজের সময় সহ ওঠা-বসা ও চলাফেরায় সব সময় উল্লেখিত তাসবিহগুলো বেশি বেশি পড়া। এ তাসবিহগুলোর আমলের মাধ্যমেই গোনাহমুক্ত হবে মুমিন।

আল্লাহ তালা মুসলিম উম্মাহকে সব সময় উল্লেখিত তাসবিহ পড়ার মাধ্যমে নিজেদের গোনাহ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। গোনাহমুক্ত জীবন গড়ার তাওফিক দান করুন।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন