ক্ষুধার জ্বালায় বুনো পাতা আর পঙ্গপাল খেয়ে ক্ষুধা মেটাচ্ছে

দক্ষিণ-পূর্ব আফ্রিকার দ্বীপ রাষ্ট্র মাদাগাস্কারে টানা খরা আর ধুলিঝড়ে ফসল নষ্ট হওয়ায় প্রবল খাদ্যসংকট শুরু হয়েছে। ভয়াবহ দুর্ভিক্ষের মুখে পড়ে দেশটির দক্ষিণাঞ্চলের জনগণ বুনো পাতা আর পঙ্গপাল খেয়ে ক্ষুধা মেটাচ্ছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) তথ্য অনুযায়ী, দেশটিতে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।

ডব্লিউএফপির সিনিয়র ডিরেক্টর আমির দাউদি শুক্রবার হুঁশিয়ার করেন, মাদাগাস্কারের শিশুরা ভয়ঙ্কর বিপদে আছে। বিশেষ করে ৫ বছরের নিচের শিশুরা উদ্বেগজনক পর্যায়ে অপুষ্টিতে ভুগছে। জেনেভাতে জাতিসংঘের এক ব্রিফিংয়ে মাদাগাস্কারের রাজধানী অ্যান্তাননারিভো থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে দাউদি জানান, তিনি এমনসব গ্রামে গিয়েছিলেন যেখানে লোকেরা পঙ্গপাল, কাঁচা লাল ক্যাকটাস ফল বা বুনো পাতা খেয়ে জীবন বাঁচাতে বাধ্য হচ্ছে।

দাউদি আরও বলেন, দেশটির দক্ষিণাঞ্চলের এলাকাগুলোর খাদ্যের উৎস প্রায় নিঃশেষ হয়ে গেছে। খাবারের জন্য সেখানে রীতিমতো জরুরি অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি জানান, সব গ্রামগুলোতে ঘুরে ঘুরে আমরা শিশুদের পাশাপাশি কঙ্কালসার বাবা-মা ও গ্রামবাসীদের দেখে আঁতকে উঠি। তারা পুরোপুরি দুর্ভিক্ষে নিমজ্জিত হয়ে পড়েছে। এরকম ভয়াবহ চিত্র বিশ্বজুড়ে বহুদিন দেখা যায়নি।

সূত্র : আল জাজিরা

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন