নারী দিবসে মেয়েদের ক্রিকেট নিয়ে আনন্দের সংবাদ

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। একবিংশ শতাব্দীতে পুরুষদের সঙ্গে টক্কর দিয়ে এগিয়ে যাচ্ছে মেয়েদের ক্রিকেট। তবে আক্ষরিক অর্থেই মেয়েদের সুযোগ সুবিধা এবং উপার্জন কম। নারী দিবসে এবার মেয়েদের ক্রিকেট সম্প্রসারণে বড় পদক্ষেপ নিল আইসিসি। নারীদের ওয়ানডে বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ দুটিতেই দলের সংখ্যা বাড়তে যাচ্ছে।

২০২৩ সাল থেকে নারী ক্রিকেটে আরও বেশি দেশকে সুযোগ দেওয়ার কথা ঠিক করেছে আইসিসি। ২০২৫ সালে নারীদের বিশ্বকাপে ৮টি দল খেলবে, ২০২৯ সালে খেলবে ১০টি দল। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০২৪ সালে খেলবে ১০টি দল। তার পরের বার থেকে খেলবে ১২টি করে দল। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তা মনু সহানে বলেছেন, 'নারীদের ক্রিকেট নিয়ে আমাদের পরিষ্কার পরিকল্পনা আছে। এগুলো দীর্ঘকালীন ভাবনা। নারীদের ক্রিকেটের সম্প্রচারের দিকে আমরা জোর দিচ্ছি।'

মনু সাহানে আরও বলেন, 'মেয়েদের ক্রিকেট এগিয়ে নিতে গত চার বছর ধরে আইসিসির পক্ষ থেকে বাড়তি বিনিয়োগও করা হচ্ছে। তার ফলও হাতেনাতে পেয়েছি। ২০২০ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড সংখ্যক দর্শক হয়েছিল। মেলবোর্নে ফাইনাল দেখতে উপস্থিত ছিলেন ৮৬,১৭৪ জন দর্শক। তাই আমরা ঠিক করেছি নারী ক্রিকেটে যাতে আরও বেশি দল অংশগ্রহণ করে, তার জন্য আমরা উদ্যোগী হব।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন