গুনগুন করে গাইলেই গান খুঁজে দেবে গুগল

নানা প্রয়োজনে প্রতিদিন ১০০ কোটির উপরে মানুষ গুগল সার্চ করে। তবে মানুষের অনুসন্ধানের সব তথ্যই কি গুগলের ভাণ্ডারে থাকে? উত্তর হলো না। প্রতিদিন অন্তত ১৫ শতাংশ অনুসন্ধানেরই উত্তর গুগলের জানা থাকে না।

অনুসন্ধানের ধরণ প্রতিনিয়ত পরিবর্তন হওয়ায় নির্দিষ্ট তথ্যকে খোঁজা এবং তা উপস্থাপন করার জন্য গুগলকে মূলত কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করতে হয়। সম্প্রতি গুগল তার সার্চ পদ্ধতিকে আরও সহজ করার জন্য ‘হাম টু সার্চ’ নামে নতুন একটি ফিচার যোগ করেছে।

এনগ্যাজেট জানায়, এটি মূলত গান খোঁজার একটি টুল। এটি ব্যবহারে ব্যবহারকারীকে গান চালু করতে হবে না; বরং একটু গুনগুন করে গাইলেই গুগল সেই গানটি বের করে দেবে। এই ফিচার ব্যবহার করে গান খোঁজার জন্য ব্যবহারকারীকে সার্চের মাইক্রোফোন চালু করে ১০-১৫ সেকেন্ড গানটি গুনগুন করে গেয়ে তারপর বলতে হবে “হোয়াট’স দিস সং” অথবা ‘সার্চ এ সং’। এর পরেই গুগল এর কাছাকাছি গানগুলো দেখাতে থাকবে। এমনকি সূরের মাত্রা যদি সঠিক নাও হয় তাতেও সমস্যা নেই।

গুগল আরও নতুন কিছু ফিচার নিয়ে আসছে, তার মধ্যে রয়েছে বানান শুদ্ধ করার অ্যালগরিদম। এছাড়া গুগল ম্যাপের সার্চকে আরও উন্নত করা হয়েছে। মহামারির কারণে ম্যাপ সার্চিংয়ে স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন