আমরা’ই সম্পর্ক টিকিয়ে রাখে

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, বিয়ের কিছুদিন পরই অনেকের দাম্পত্যজীবন কেমন যেন বৈচিত্র্যহীন আর একঘেয়ে হয়ে ওঠে। এর বেশিকিছু কারণ দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, স্বামী-স্ত্রী যদি জীবন চলার পথে বেশকিছু কৌশল গ্রহণ করে থাকে তাহলে তাদের ক্ষেত্রে এমনটি হওয়ার কথা নয়। এমনকি ঝগড়া-ঝাটিও হবেনা। আর এক্ষেত্রে রোমান্টিকরা কেমন হবে সেই পরামর্শ দিয়েছেন ব্রিটেনের একদল গবেষক:

স্বামী-স্ত্রীর মধ্যে ছোটখাটো ঝগড়া ভোলার সহজ উপায় হলো প্রতিদিন সকালে বাইরে বের হওয়ার আগে পাঁচ মিনিট সময় ধরে আলিঙ্গন করুন, একে অপরের উষ্ণতা নিন। কারণ, শারীরিক স্পর্শ ও উষ্ণতায় অক্সিটোসিন হরমোন শরীরে ছড়িয়ে পড়ে মনকে শান্ত করতে পারে এবং নেতিবাচক চিন্তাগুলোকে দূরে ঠেলতে সহায়তা করে।

নিউ ইয়র্কের সাইকোলজিস্ট আর্থার অ্যারনের বলেছেন, রাতে বা দিনে যখনই দুজনে বিছানায় যান না কেন। সেসময় বিছানায় ঘনিষ্ঠ কথোপকথন করুন, একে অপরের গোপন কিছু কথা শেয়ার করুন। এতে সম্পর্ককে আরো মজবুত করবে।

ক্যালিফোর্নিয়ার বার্কলের বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট ‘রা’ বলছেন, ‘সব সময়ই আমি নয়, আমরা বলুন’, সুখী দম্পতিরাও কিন্তু ঝগড়া করেন, তবে তারা বেশিরভাগ ক্ষেত্রেই ‘আমি’র বদলে ‘আমরা’ কিংবা ‘আমাদের’ শব্দটি ব্যবহার করে থাকেন।

সাইকোলজিস্ট বেঞ্জামিন সাইডলার জানান, গবেষণায় অংশগ্রহণকারীদের মতে তারা যে একটি ‘টিম’ তা তারা ‘আমরা’ বা ‘আমাদের’ বলার মধ্য দিয়ে অনুভব করেন এবং অন্যদেরও বোঝান। তাছাড়া এক সাথে মিলে যে কোনো সমস্যার সমাধান করাও অনেক সহজ হয়।

সাথে মোবাইল থাকা মানেই পাশে অন্য কেউ থাকা। তাই সন্ধ্যায় দু’জনে পাশাপাশি বসা বা টিভি দেখার সময় মোবাইলকে দূরে রাখুন।তখন মোবাইল ব্যবহার না করলেও স্বাভাবিক নিয়মে সেদিকে চোখ চলে যায়। ফলে প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রী’র মাঝে একে অপরের প্রতি মনোযোগ ক্ষুন্ন হয়।

বাইরে ঘুরতে যাওয়ার মানেই তো রোমান্টিকতার হাতছানি। দু’জনই চাকরিজীবী হলে ছুটির দিনে কোথাও বেড়াতে যেতে চাইলে, আগে থেকে দু’জনে মিলে ঠিক করে নিন।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন