হাত-পা বিহিন শিশুর জন্ম

হাত-পা কিছুই নেই,মধ্যপ্রদেশে সন্তানের জন্ম দিলেন মহিলা! বাড়ি নিয়ে যেতে নারাজ বাবা-মা হাত-পা বিহীন ওই শিশুর অন্য কোনও শারীরিক সমস্যা নেই । সে সম্পূর্ণ সুস্থ রয়েছে । তবে শিশুটিকে বাড়িতে নিয়ে যেতে চাইছেন না তার বাবা-মা । ক্ষুদ্র শরীরে হাত-পা কিছুই নেই । রয়েছে শুধু মাথা আর ধড় । মধ্যপ্রদেশে এমনই কন্যাসন্তানের জন্ম দিলেন ২৮ বছরের এক মহিলা ।

চিকিৎসকরা জানাচ্ছেন, এটি একটি বিরল জেনেটিক ডিসঅর্ডার অর্থাৎ জিনঘটিত রোগ । জানা গিয়েছে, মধ্যপ্রদেশের বিদিশা জেলার সিরঞ্জি তেহসিলের সাকা গ্রামে ওই সন্তানের জন্ম হয়েছে গত ২৬ জুন । জন্মের সময় থেকেই ওই সদ্যোজাতর হাত-পা কিছুই নেই । ডাক্তারি পরিভাষায় এটি একটি অটোজোমাল রিসেসিভ কনজিনিটাল ডিসঅর্ডার, যাকে চলতি ভাষায় বলা হয় ‘টেট্রা এমিলিয়া’ । শিশুটিকে কোলে নিয়ে রয়েছেন মা, এমন একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ।

সিরঞ্জির গান্ধী স্মৃতি হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডঃ সুরেশ আগরওয়াল জানিয়েছেন, হাত-পা বিহীন ওই শিশুর অন্য কোনও শারীরিক সমস্যা নেই । সে সম্পূর্ণ সুস্থ রয়েছে । তবে শিশুটিকে বাড়িতে নিয়ে যেতে চাইছেন না তার বাবা-মা ।

ভোপালের স্বাস্থ্যমন্ত্রকের মুখ্য আধিকারিক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রভাকর তিওয়ারি জানিয়েছেন, ১ লাখের মধ্যে এমন জটিল রোগ মাত্র একজন শিশুর ক্ষেত্রে দেখা যায় । যেমন অস্ট্রেলিয়ার বিখ্যাত নিক । বিশ্ববিখ্যাত মোটিভেশনাল স্পিকার নিক এই বিরল রোগে আক্রান্ত ।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন