বিদেশ ফেরতদের বাড়িতে টানানো হচ্ছে লাল পতাকা

মাগুরায় বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়িতে লাল পতাকা টানানোর উদ্যোগে নিয়েছে প্রশাসন। করোনার প্রাদুর্ভাব প্রতিরোধে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন স্থানীয় প্রশাসন। শনিবার (২১ মার্চ) মাগুরা সদর উপজেলার জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এলাকায় এ কাজ শুরু হয়।

জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম জানান, বিদেশ ফেরত ব্যক্তিরা করোনা ভাইরাস ছড়ানোর জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কিন্তু বিদেশ থেকে ফিরে আসা অধিকাংশ ব্যক্তিই হোম কোয়ারেন্টিন না মেনে অবাধে চলাফেরা করছেন। এ অবস্থায় উপজেলা প্রশাসনের নির্দেশে ইউনিয়নের প্রতিটি এলাকায় গত সাতদিনের মধ্যে যারা বিদেশ থেকে বাড়ি ফিরেছেন তাদের খোঁজ নিচ্ছি এবং তাদের সচেতনতা সৃষ্টির লক্ষে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। প্রথম দিনে ২২ জনের খোঁজ পাওয়া গেছে। যারা প্রত্যেককে বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। একই সঙ্গে বিদেশ ফেরত এসব ব্যক্তির বাড়ি সামনে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে যাতে স্থানীয় এলাকাবাসীর পাশাপাশি স্বাস্থ্য বিভাগ, প্রশাসন, স্থানীয় সরকারসহ দায়িত্বরত সংশ্লিষ্ট সব বিভাগের নজরদারি থাকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, করোনা পরিস্থিতি মোকাবেলায় বিদেশ ফেরত প্রবাসীদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে বিভিন্ন রকম পদক্ষেপ নেওয়া হয়েছে। স্থানীয়ভাবে প্রতিটি অঞ্চলে ব্যাপক যাচাই-বাছাইসহ কঠোরভাবে নজরদারির ব্যবস্থা করা হয়েছে। সব প্রকার গণজমায়েত বন্ধসহ কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের নিয়ম মানার ব্যাপারে বাধ্যবাধকতা জারি করেছে প্রশাসন। অন্যথায় জেল জরিমানা করা হবে বলে জানান তিনি।

মাগুরা জেলা সিভিল সার্জন অফিসার প্রদীপ কুমার সাহা বিডিটাইপকে বলেন, মাগুরার চার উপজেলা মোট ১৪৪ জন হোম কোয়ারেন্টিনে রয়েছে। এছাড়া উপজেলা প্রশাসন ও ইউনিয়ন চেয়ারম্যানের উদ্যেগে বিদেশ ফেরত ব্যক্তিরা যাতে বাড়ির বাইরে যেতে না পারে সেজন্য তাদের বাড়িতে লাল পতাকা টানানো হয়েছে। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকার অনুরোধ জানানো হয়েছে।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন