নতুন পৃথিবীর সন্ধান পেলো নাসা!

পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান পেয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার 'ট্রানসিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট' বা টেস’র লেন্সে ধরা দিয়েছে পৃথিবীর মতো দেখতে এই গ্রহ। পৃথিবীর এই যমজ গ্রহের নাম দেওয়া হয়েছে 'টি ও আই সাতশ ডি’।

নাসার অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশনের ডিরেক্টর পল হার্ত্‍জ বলেছেন, পৃথিবীর মতো দেখতে এই গ্রহ রয়েছে 'হ্যাবিটেবল জোন'য়ে। পাক খাচ্ছে আমাদের সূর্যেরই মতো একটি নক্ষত্রকে ঘিরে। টেসের পরে স্পিত্‍জার স্পেস টেলিস্কোপেও ধরা পড়ে পৃথিবীর মতো দেখতে এই গ্রহ।

নাসা বলছে, নতুন সন্ধান পাওয়া গ্রহটির আকার পৃথিবীর থেকে বেশি হলেও হতে পারে। এটি বসবাসের উপযোগী বলেও নাসার পক্ষ থেকে বলা হয়েছে। কারণ গ্রহটিতে রয়েছে পানির অস্তিত্ব। পৃথিবী থেকে একশ আলোক বর্ষ দূরে এর অবস্থান।

গত কয়েক দশক ধরে 'পৃথিবীর মতো' গ্রহের খোঁজ চালিয়ে যাচ্ছে নাসা। এখনো পর্যন্ত পাঁচশোরও বেশি গ্রহ, বামন গ্রহ ও উপগ্রহের সন্ধান মিলেছে যাদের সঙ্গে পৃথিবীর নানা মিল পাওয়া যায়। এই গ্রহগুলোর মধ্যে কেপলার-৪৫২বি গ্রহের খোঁজ মিলেছিল যার সঙ্গেও পৃথিবীর হুবহু মিল রয়েছে। এই গ্রহের পৃষ্ঠে পানি থাকারও প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন