গরম ভাতের সাথে কুমড়ো ফুলের বড়া

সারাদিন বাইরে কাজ করে বাড়ি ফিরে অনেকেরই রাঁধতে ইচ্ছে করে না। আবার রোজ রোজ দু চার পদ রান্না করাটাও বেশ কষ্টের। চটজলদি বানানোর মত একটি রেসিপি হল কুমড়ো ফুলের বড়া। এটি অনেকেই খেয়েছেন নিশ্চয়। এটি তৈরি করা সহজ। চলুন দেখে নেই কুমড়ো ফুলের বড়া কীভাবে বানাবেন।

নিয়ে নিন, কুমড়ো ফুল দশটি, চালের গুঁড়া ও বেসন চার চামচ করে, ডিম একটি, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, লবণ এক চামচ করে, পেঁয়াজ কুচি (মাঝারি) একটি, কাঁচামরিচ কুচি দুইটি, তেল পরিমাণমত।

  1. প্রথমে একটি বোলে সমপরিমাণ বেসন ও চালের গুঁড়া এবং ডিম একসাথে ভালো করে ফেটে নিতে হবে। এবার এতে হলুদ, পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতাকুচি ও লবণ দিয়ে সব উপকরণ ভালোভাবে মেশান। মিশ্রণটি মিনিট ত্রিশেকের জন্য রেখে দিন।
  2. এরপর কড়াইতে তেল গরম করে মিশ্রণটিতে কুমড়ো ফুল ডুবিয়ে তেলে এপিঠ ওপিঠ করে ভেজে তুলুন হালকা বাদামি না হওয়া পর্যন্ত। গরম ভাতের সাথে মুচমুচে কুমড়ো ফুলের বড়া পরিবেশন করুন।

বিভিন্নভাবে রান্না ছাড়াও কুমড়োর স্যুপ তৈরি করা যায়। এর ভর্তাও খেতে পারেন। কুমড়োতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, বি-কমপ্লেক্স, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, বিটা ক্যারোটিন রয়েছে। সুতরাং এটি স্বাস্থ্যের জন্যও ভালো।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন